• সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

এবার পাকিস্তানে ডেঙ্গুর প্রাদুর্ভাব

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ অক্টোবর ২০১৯, ১৬:০৩
পাকিস্তান
এডিশ মশা (ছবিসূত্র : সংগৃহীত)

গত কয়েকমাস ধরে বাংলাদেশের অন্যতম আলোচিত বিষয় হচ্ছে ডেঙ্গু। ঢাকা শহরে এর প্রাদুর্ভাব সবচেয়ে বেশি। ডেঙ্গুতে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন অসংখ্য মানুষ। বাংলাদেশের পর এবার পাকিস্তানে ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা গেছে। পাকিস্তানের প্রথম সারির সংবাদমাধ্যম ‘ডন’ প্রকাশিত এক খবরে আজ এ কথা জানানো হয়েছে।

পত্রিকাটির তথ্য অনুযায়ী, পাকিস্তানের করাচির সরকারি ও বেসরকারি হাসপাতালগুলোতে এখন জ্বরাক্রান্ত রোগীর সংখ্যা অনেক বেশি। আর এদের মধ্যে অনেকেরই ডেঙ্গু ধরা পড়েছে।

প্রশাসনের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, অক্টোবরের প্রথম সপ্তাহে কেবল শহর এলাকাতেই ১১শ জনের বেশি ডেঙ্গুতে আক্রান্ত রোগী পাওয়া গেছে।

চিকিৎসকদের মতে, আক্রান্তদের মধ্যে বেশিরভাগই দক্ষিণ নাজিমাবাদের বাসিন্দা। বিষয়টি বিবেচনা করে প্রশাসন ইতোমধ্যে এই এলাকাটিতে জরুরি অবস্থা ঘোষণা করেছে। 

দেশে হঠাৎ করে ডেঙ্গুর এই ভয়াবহ প্রাদুর্ভাবের কারণ অনুসন্ধান করছে পাকিস্তান মেডিকেল অ্যাসোসিয়েশন (পিএমএ)। এ বিষয়ে পিএমএ জানিয়েছে, ডেঙ্গুর এই ভয়াবহ প্রাদুর্ভাব আমাদেরকে শঙ্কায় ফেলে দিয়েছে। আমরা বিষয়টিকে বেশ গুরুত্বের সঙ্গে নিয়েছি। পরিস্থিতি অত্যন্ত ভয়াবহ। আমরা দ্রুত এই সমস্যা সমাধানের চেষ্টা করছি।

পাশাপাশি সবাইকে সতর্ক থাকতেও আহ্বান জানিয়েছে পিএমএ।

এ দিকে বিশেষজ্ঞদের ধারণা, জলাবদ্ধতা এবং অপরিচ্ছনতার কারণেই এডিশ মশার বংশবিস্তার বেড়েছে। আর এটাই ডেঙ্গুর প্রাদুর্ভাবের প্রধান কারণ। 

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড