• রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

দীর্ঘ অপেক্ষার পর বিতর্কিত ‘রাফায়েল’ যুদ্ধবিমান পেল ভারত

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ অক্টোবর ২০১৯, ০৮:৪৮
রাফায়েল যুদ্ধবিমান
ভারতের রাফায়েল যুদ্ধবিমান। (ছবিসূত্র : দ্য হিন্দু)

দীর্ঘ অপেক্ষার পর অবশেষে আনুষ্ঠানিকভাবে প্রথম রাফায়েল যুদ্ধবিমান বুঝে পেল ভারত। তীব্র বিতর্কের মধ্যেই চুক্তির প্রায় চার বছরের মাথায় যুদ্ধবিমানটি ভারতের কাছে হস্তান্তর করল ফ্রান্স। বর্তমানে দেশটিতে সফররত ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের হাতে আনুষ্ঠানিকভাবে বিমানটি বুঝিয়ে দিল ফরাসি দাসো এভিয়েশন। 

সূত্রের বরাতে গণমাধ্যম ‘এনডিটিভি’ জানায়, ২০১৬ সালে দাসোর সঙ্গে ৩৬টি রাফায়েল যুদ্ধবিমান ক্রয়ের জন্য মোট ৫৯ হাজার কোটি রুপিতে চুক্তিবদ্ধ হয় ভারত। এর আগে যদিও কংগ্রেস নেতৃত্বাধীন সরকার সেই সংস্থাটির সঙ্গেই প্রায় ৭৯ হাজার কোটি রুপির বিনিময়ে মোট ১২৬টি রাফায়েল ক্রয় সংক্রান্ত আলোচনা পুরোপুরি চূড়ান্ত করে ফেলেছিল। যদিও ক্ষমতা পরিবর্তনের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেই খসড়া চুক্তিকে প্রত্যাখ্যান করে নতুন একটি চুক্তি করেন।

এ দিকে বিশ্লেষকদের মতে, ভারতের রাষ্ট্রায়ত্ত সংস্থা ‘হিন্দুস্তান অ্যারোনটিক্যাল লিমিটেডের’ সঙ্গে চুক্তিটি করেছিল তৎকালীন কংগ্রেস সরকারের প্রতিরক্ষা মন্ত্রণালয়। যদিও ২০১৪ সালে প্রথম ক্ষমতায় আসে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। মূলত এরপর থেকে সেই চুক্তিকে খতিয়ে দেখতে শুরু করে সংশ্লিষ্টরা। যার প্রেক্ষিতে ২০১৫ সালে সেই চুক্তিকে সম্পূর্ণভাবে বাতিল ঘোষণা করে ক্ষমতাসীন মোদী সরকার।

যার বদলে দাসো এভিয়েশনের সঙ্গে ৩৬টি রাফাল যুদ্ধবিমান ক্রয়ের চুক্তি স্বাক্ষর করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যদিও পরবর্তীতে বিষয়টি নিয়ে বিস্তর দুর্নীতির অভিযোগ তোলেন বিরোধী জোটের নেতারা। 

অপর দিকে দাসো এভিয়েশনের কাছ থেকে যুদ্ধবিমান নেওয়ার জন্য এরই মধ্যে ফ্রান্সে অবস্থান করছেন ভারতী প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। গত সোমবার (৭ অক্টোবর) ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর সঙ্গে বৈঠক শেষে দেশটির বায়ু সেনাদের বিশেষ বিমানে চেপে রাফায়েল হস্তান্তর অনুষ্ঠানে যোগ দেন তিনি।

রাফায়েল যুদ্ধবিমান

রাফায়েল যুদ্ধবিমান ক্রয় নিয়ে ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের টুইট। (ছবিসূত্র : টুইটার)

অনুষ্ঠানে উপস্থিত সাংবাদিকদের সামনে রাজনাথ সিং বলেছেন, ‘ভারত ও ফ্রান্সের কূটনৈতিক সম্পর্কের ক্ষেত্রে এটা অনন্য একটি মাইলফলক। এই সম্পর্ক দীর্ঘজীবী হোক। নির্ধারিত সময়ের মধ্যে রাফায়েল হস্তান্তর হওয়ায় আমরা ভীষণ খুশি।’ 

তিনি আরও বলেন, ‘আমি নিশ্চিত যে, রাফায়েল যুদ্ধবিমান ভারতীয় বিমানবাহিনী সক্ষমতা আরও কয়েক গুণ বৃদ্ধি করবে। যার মাধ্যমে দুটি বৃহৎ গণতান্ত্রিক দেশের সম্পর্ক আরও মজবুত হবে।’

আরও পড়ুন :- পাঞ্জাব সীমান্তে উড়ছে পাকিস্তানি ড্রোন, উদ্বিগ্ন ভারত

ফরাসি কর্তৃপক্ষের সঙ্গে চুক্তি অনুযায়ী আগামী ২০২২ সালের মধ্যে ভারতের কাছে মোট ৩৬টি রাফায়েল যুদ্ধবিমান হস্তান্তর করা হবে। রাফায়েল হাতে পাওয়া মাত্রই এর অধিকাংশ দেশের পশ্চিমাঞ্চলীয় পাকিস্তান সীমান্ত সংলগ্ন পাঞ্জাব রাজ্যের বিভিন্ন এলাকায় মোতায়েন করা হবে বলেই ধারণা বিশেষজ্ঞদের। তাছাড়া পরমাণু অস্ত্র বহনে সক্ষম এসব যুদ্ধবিমানের প্রথম স্কোয়াড্রনটি পূর্বাঞ্চলীয় রাজ্য পশ্চিমবঙ্গে মোতায়েন করাও হতে পারে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড