• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ধর্ষণের অভিযোগে নেপালের সাবেক স্পিকার গ্রেফতার

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ অক্টোবর ২০১৯, ১৩:১০
নেপালের সদ্য পদত্যাগী স্পিকার
নেপালের সদ্য পদত্যাগী স্পিকার কৃষ্ণা বাহাদুর মাহারা। (ছবিসূত্র : দ্য নেপালি টাইমস)

সহকর্মীকে ধর্ষণের অভিযোগে এবার নেপালের সদ্য পদত্যাগী স্পিকার কৃষ্ণা বাহাদুর মাহারাকে গ্রেফতার করেছে পুলিশ। সম্প্রতি দেশব্যাপী তীব্র সমালোচনার মুখে বাধ্য হয়ে পদত্যাগ করলেও শুরু থেকেই নিজের বিরুদ্ধে আনিত যৌন নির্যাতনের অভিযোগ অস্বীকার করে আসছেন তিনি।

সূত্রের বরাতে ব্রিটিশ গণমাধ্যম ‘বিবিসি নিউজ’ জানায়, গত ১লা অক্টোবর নেপালি পার্লামেন্টের স্পিকারের দায়িত্ব থেকে পদত্যাগ করেন কৃষ্ণা বাহাদুর মাহারা। এ সময় তিনি নিজের বিরুদ্ধে উঠা অভিযোগের স্বচ্ছ তদন্তের জন্যই পদত্যাগ করেছেন বলে জানান।

যদিও এর মাত্র কয়েক দিনের মাথায় গত রবিবার (৬ অক্টোবর) রাতে আদালতের নির্দেশে তাকে গ্রেফতার করা হয়। হিমালয়ের দেশ হিসেবে পরিচিত এই নেপালে যৌন হয়রানি কিংবা ধর্ষণের অভিযোগে এখন পর্যন্ত কোনো জ্যেষ্ঠ রাজনৈতিককে এভাবে গ্রেফতার করা হয়নি।

অভিযোগকারী নারীর দাবি, গত ২৯ সেপ্টেম্বর মাতাল অবস্থায় স্পিকার আচমকা তার বাড়িতে প্রবেশ করে ধর্ষণের ঘটনা ঘটায়। পরে পুলিশ ডাকার হুমকি দিলে তাৎক্ষণিক তিনি চলে যান।

নির্যাতনের শিকার নারীর ভাষ্য মতে, ‘আমার কাছে এটা ছিল অকল্পনীয়। এখনো যা আমি মেনে নিতে পারছি না।’

আরও পড়ুন :- মহারাষ্ট্রে বিজেপি নেতাসহ পরিবারের ৪ সদস্যকে হত্যা

এর আগে ২০১৭ সালের সাধারণ নির্বাচনে জয় লাভের মাধ্যমে নেপালের স্পিকার হিসেবে নির্বাচিত হন সাবেক এ মাওবাদী বিদ্রোহী। যদিও এবার ধর্ষণের অভিযোগ উঠার পর সোশ্যাল মিডিয়ায় ব্যাপক সমালোচনা শুরু হওয়ায় নিজ দল ক্ষমতাসীন নেপাল কমিউনিস্ট পার্টির পক্ষ থেকেই তাকে পদত্যাগের আহ্বান জানানো হয়। মূলত এর প্রেক্ষিতেই এবার তাকে গ্রেফতার করা হলো।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড