• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

শত্রুদের সকল হুমকির জবাব দিতে আমরা প্রস্তুত : ইরান

  আন্তর্জাতিক ডেস্ক

০৬ অক্টোবর ২০১৯, ১১:০৯
ইরানি সেনাপ্রধান
ইরানি সেনাবাহিনীর স্ট্রাটেজিক স্টাডিজ সেন্টারের প্রধান ব্রিগেডিয়ার জেনারেল আহমাদরেজা পুরদাস্তান। (ছবিসূত্র : আল-মাসদার নিউজ)

শত্রুপক্ষের যেকোনো হুমকি মোকাবিলা এবং এর কঠোর জবাব দিতে ইরানি সশস্ত্র বাহিনী সব সময় প্রস্তুত। এমনটাই মন্তব্য করেছেন দেশটির ঊর্ধ্বতন এক সামরিক কর্মকর্তা। এমনকি তেহরানের সব শত্রুদের যাবতীয় গতিবিধি নিজেদের নজরদারির আওতায় রয়েছে বলেও দাবি তার।

শনিবার (৫ অক্টোবর) তেহরানে আয়োজিত এক সমাবেশে দেওয়া ভাষণে এসব দাবি করেন ইরানি সেনাবাহিনীর স্ট্রাটেজিক স্টাডিজ সেন্টারের প্রধান ব্রিগেডিয়ার জেনারেল আহমাদরেজা পুরদাস্তান।

সমাবেশে উপস্থিত জনতার উদ্দেশে জেনারেল পুরদাস্তান বলেছেন, ‘ইরানের চারপাশের সীমান্তবর্তী বিশাল অঞ্চলজুড়ে শত্রু পক্ষের যাবতীয় গতিবিধি ভীষণ গভীরতা এবং নজরদারির মাধ্যমে রাখা হচ্ছে। এ জন্য আমাদের সেনারা বিভিন্ন উন্নত মানের কারিগরি প্রযুক্তি ও কৌশল অবলম্বন করছেন।’

ট্রাম্প প্রশাসনকে সতর্ক করে তিনি বলেন, ‘আমাদের উচ্চমানের সামরিক সক্ষমতার কারণে মার্কিন যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত অনেকবার হামলার হুমকি দিয়েও তেহরানের বিরুদ্ধে আগ্রাসন চালানোর সাহস করেনি। আর তা ভবিষ্যতেও সম্ভব নয়।’

ইরানি সামরিক বাহিনীর এই কর্মকর্তা আরও বলেন, ‘চলতি বছরের জুন মাসে অবৈধভাবে ইরানের আকাশসীমায় প্রবেশকারী একটি অত্যাধুনিক মার্কিন গোয়েন্দা ড্রোনগুলো করে ভূপাতিত করা হয়। যা ছিল আমেরিকার জন্য আমাদের মারাত্মক ও শক্তিশালী সতর্কবার্তা। যুক্তরাষ্ট্র তখন তেহরানের বিরুদ্ধে ‘সীমিত পর্যায়ের’ সংঘাত শুরু করতে চাইলেও মার্কিন ড্রোন ভূপাতিত করার পর তারা আমাদের সামরিক শক্তি সম্পর্কে ভালো একটি ধারণা পেয়ে যায়।’

এর আগে ২০১৫ সালে ইরানের পরমাণু কর্মসূচি কমানোর জন্য তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার নেতৃত্বে বিশ্বের ক্ষমতাধর ছয় দেশের সঙ্গে একটি চুক্তি হয়েছিল। যেখানে শর্ত ছিল ইরান তার পরমাণু কর্মসূচি কমিয়ে আনবে, যার বিনিময়ে তাদের উপর আরোপিত সকল অবরোধ ক্রমশ তুলে নেওয়া হবে।

আরও পড়ুন :- অবশেষে চাপের মুখে বাগদাদের কারফিউ প্রত্যাহার

যদিও পরবর্তীতে গত বছরের ৮ মে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নিয়ে একে একটি অকার্যকর চুক্তি বলে মন্তব্য করেন। একই সঙ্গে তিনি তেহরানের তেল বিক্রিতে অতিরিক্ত নিষেধাজ্ঞাও আরোপ করেন; যা এখনো অব্যাহত আছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড