• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আলোচনার কথা জানিয়ে ফের ক্ষেপণাস্ত্র ছুঁড়ল উ. কোরিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

০২ অক্টোবর ২০১৯, ১০:১১
উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ
ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ কেন্দ্রে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। (ছবিসূত্র : দ্য মিলিটারি টাইমস)

কোরীয় উপদ্বীপকে পরমাণু মুক্ত করতে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে আবারও আলোচনা শুরু করতে সম্মত জানিয়েছে উত্তর কোরিয়া। যদিও এর মাত্র কয়েক ঘণ্টার মাথায় অজ্ঞাত দুটি শক্তিশালী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে পিয়ংইয়ং।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অফ স্টাফের বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা ‘রয়টার্স’ জানায়, বুধবার (২ অক্টোবর) স্থানীয় সময় সকাল ৭টায় দেশটির পূর্ব উপকূল থাকা একটি সাবমেরিন থেকে ক্ষেপণাস্ত্রগুলো নিক্ষেপ করা হয়। তবে এগুলো ঠিক কী ধরনের মিশাইল তা এখনো নিশ্চিত হওয়া না গেলেও; এর একটি প্রতিবেশী জাপানের বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চলে গিয়ে পড়েছে আর অন্যটি কিছুটা দূরে গিয়ে আঘাত হানে।

এ দিকে গত মঙ্গলবার (১ অক্টোবর) সকালে উত্তর কোরিয়ার পক্ষ থেকে ঘোষণা করা হয়, আগামী শনিবার (৫ অক্টোবর) থেকে পিয়ংইয়ং ট্রাম্প প্রশাসনের সঙ্গে বন্ধ হয়ে যাওয়া পরমাণু আলোচনা ফের শুরু করবে।

বিশ্লেষকদের মতে, উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন নিজেদের সামরিক শক্তির জানান দিতে এবং ট্রাম্প প্রশাসনের সঙ্গে আসন্ন আলোচনায় কঠিন দর কষাকষি করতে এসব ক্ষেপণাস্ত্রগুলো নিক্ষেপ করেছে।

অপর দিকে গত কয়েক মাসে পিয়ংইয়ং জাপান সাগরে বেশ কয়েক দফায় ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছিল। এতে প্রতিবেশী দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকে চরম উদ্বেগ জানানো হলেও মার্কিন যুক্তরাষ্ট্র বিষয়টি ততটা আমলে নেয়নি।

আরও পড়ুন :- ড্রোনের সাহায্যে ১৭ বছর পর গুহা থেকে চীনা কয়েদি গ্রেফতার

এর আগে চলতি বছরের জুনে দুই কোরিয়ার সীমান্তবর্তী অঞ্চল হিসেবে পরিচিত বহুল আলোচিত পানমুনজাম গ্রামে পরস্পরের সঙ্গে সাক্ষাৎ করেন প্রেসিডেন্ট কিম জং-উন ও ডোনাল্ড ট্রাম্প। যদিও সেসব সাক্ষাৎ তেমন কোনো চুক্তি বাস্তবায়ন করতে পারেনি।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড