• মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিঙ্গাপুরে ডাকাতির চেষ্টায় বাংলাদেশি যুবকের কারাদণ্ড

  আন্তর্জাতিক ডেস্ক

০১ অক্টোবর ২০১৯, ২১:০৪
সিঙ্গাপুর সুপ্রিম কোর্ট (ছবি : সংগৃহীত)

শেখ মোহাম্মদ রাজন নামে বাংলাদেশি এক যুবককে ডাকাতি চেষ্টার অভিযোগে ১৮ ঘা বেতের বাড়ি ও সাড়ে তিন বছরের কারাদণ্ড দিয়েছে সিঙ্গাপুরের আদালত।

সোমবার (৩০ সেপ্টেম্বর) সিঙ্গাপুরের আদালত এই শাস্তির রায় শোনায়। 

এ বিষয়ে আদালতের ভাষ্য, ভুয়া ওয়ার্ক পারমিট নিয়ে সিঙ্গাপুরে নির্মাণ শ্রমিকের কাজ করতে যায় ৩০ বছর বয়সী বাংলাদেশি যুবক শেখ মো. রাজন। ভিসার মেয়াদ শেষ হওয়ার পরও দেশটিতে থেকে যাওয়ার উদ্দেশ্যে ব্যর্থ হয়ে ডাকাতির সিদ্ধান্ত নেয় সে। মাথায় শিখদের পাগড়ি, হাতে নকল অস্ত্র ও শরীরে নকল বোম বেল্ট পরে একটি দোকানে ডাকাতির চেষ্টা করে রাজন।

এ ছাড়া সশস্ত্র ডাকাতি চেষ্টা, নকল অস্ত্র প্রদর্শন, ভুয়া ওয়ার্ক পারমিট ও ২৩৬ দিন অবৈধভাবে সিঙ্গাপুরে অবস্থান করার দায়ে তাকে এই শাস্তি দেওয়া হয়েছে বলে জানিয়েছে আদালত। 

এর আগে ২০১৭ সালের ১৩ ফেব্রুয়ারি সিঙ্গাপুর ত্যাগের চেষ্টার সময় চাঙ্গি এয়ারপোর্ট থেকে রাজনকে প্রথমবারের মতো আটক করা হয়। সে সময় তাকে ১ হাজার ৭৭০ ডলার দামের তিনটি মোবাইল ফোন, নগদ ২০০ ডলার, সাতটি স্বর্ণের চেইন ও ৫ হাজার ৪০০ ডলার দামের একটি স্বর্ণের চুড়িসহ আটক করে পুলিশ। 

পরবর্তীতে অনুসন্ধানে বেরিয়ে আসে, ওই বছরের ৩১ জানুয়ারি থেকে ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত সে একাধিক অপরাধের সঙ্গে জড়িত ছিল। এ ঘটনায় ২৫ আগস্ট পর্যন্ত রিমান্ডে নেওয়া হয় রাজনকে। এরপর তাকে শর্তসাপেক্ষে সতর্কবার্তাও দেয় সিঙ্গাপুর কর্তৃপক্ষ। এ ছাড়া দেশটির ইমিগ্রেশন ও চেকপোস্ট কর্তৃপক্ষ তাকে তদন্তের জন্য বিশেষ পাসও সরবরাহ করে।

আদালত আরও জানিয়েছে, রাজনের ধারণা ছিল দু-এক সপ্তাহের মধ্যে সে পাস রিনিউ করতে পারবে, কিন্তু রিনিউ করতে ব্যর্থ হওয়ায় তখন থেকে অবৈধভাবে দেশটিতে থাকতে শুরু করে সে। এরপর সে বাংলাদেশে যোগাযোগ করে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের দুটি ভুয়া ওয়ার্ক পারমিট জোগাড় করে। পারমিট দুটিতে তার ছবি থাকলে ব্যবহার করা হয় ভিন্ন নাম। একটিতে মোহাম্মদ আল মামুন ও অন্যটিতে ব্যবহার করে রানা।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড