• বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আলবেনিয়ায় ভূমিকম্পে অর্ধশতাধিক বাড়িতে ফাটল, আহত ৬৮

  আন্তর্জাতিক ডেস্ক

২২ সেপ্টেম্বর ২০১৯, ১৫:১৪
ধ্বংসস্তূপ
ভূমিকম্পে বিধ্বস্ত বাড়ির ধ্বংসস্তূপ। (ছবিসূত্র : এপি নিউজ)

ইউরোপের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাষ্ট্র আলবেনিয়ায় আঘাত হেনেছে শক্তিশালী মাপের একটি ভূমিকম্প। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৫ দশমিক ৬। এতে এখন পর্যন্ত অর্ধশতাধিক বাড়িতে ফাটল এবং অন্তত ৬৮ জন আহতের খবর পাওয়া গেছে। 

এই মাত্রার একটি ভূমিকম্প ও পরে কিছুটা দুর্বল একটি পরাঘাতে কয়েকটি ভবন ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি প্রায় ৬৮ জন আহত হয়েছেন। গতকাল শনিবার ভূমিকম্প অনুভূত হয়।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানায়, শনিবার (২১ সেপ্টেম্বর) স্থানীয় সময় দিবাগত রাতে আঘাত হানা ভূমিকম্পটি প্রাথমিকভাবে ৫ দশমিক ৬ মাত্রার বলে নিশ্চিত করা গেছে। যদিও আলবেনিয়ার জিওসায়েন্স ইনিস্টিটিউটের প্রতিবেদনে এটিকে ৫ দশমিক ৮ মাত্রার কম্পন বলে দাবি করা হয়। 

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাতে মার্কিন গণমাধ্যম 'সিএনএন' জানায়, প্রায় ২০ সেকেন্ড স্থায়ী এই তাণ্ডব গত ৩০ বছরের ইতিহাসে আলবেনিয়ায় এটাই ছিল সবচেয়ে শক্তিশালী মাপের ভূমিকম্প।

এ দিকে স্থানীয় স্বাস্থ্যমন্ত্রী ওগের্তা মানাসটিরলিউ বলেছেন, 'রাজধানী তিরানা এবং বন্দর নগরী দুরেস থেকে আহত ৬৮ জনকে এরই মধ্যে উদ্ধার করে চিকিৎসা দেওয়া হচ্ছে। আহতদের অধিকাংশই আতঙ্কে তাড়াহুড়া করে বাড়ি থেকে বের হওয়ার সময় আঘাত পেয়েছেন। যদিও এতে এখন পর্যন্ত কোনো প্রাণহানির খবর পাওয়া যায়নি।

অপর দিকে এক সংবাদ সম্মেলনে আলবেনিয়ার প্রতিরক্ষামন্ত্রী ওল্টা জাস্কা বলেছিলেন, 'তিরানায় প্রায় অর্ধশত বাড়ি এবং তিনটি অ্যাপার্টমেন্টে এরই মধ্যে ফাটল ধরেছে। তাছাড়া দুরেস অঞ্চলে ৪২টি বাড়ি ও চারটি অ্যাপার্টমেন্ট সাময়িক ক্ষতিগ্রস্ত হয়েছে।'

আরও পড়ুন :- পাকিস্তানে বাস দুর্ঘটনায় নারী-শিশুসহ নিহত ২৬

তিনি বলেন, 'ভূমিকম্পে এখনো কোনো প্রাণহানির ঘটনা ঘটেনি। একই সঙ্গে রাজধানীর পার্শ্ববর্তী ফিয়ের অঞ্চলের তেলকূপগুলোতেও তেমন কোনো ক্ষতি হয়নি।'

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড