• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানের সঙ্গে ব্যাংকিং কার্যক্রম চালিয়ে যাওয়ার ঘোষণা রাশিয়ার

  আন্তর্জাতিক ডেস্ক

২১ সেপ্টেম্বর ২০১৯, ১৭:৩১
ইরান-রাশিয়া
রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া বিভাগের কর্মকর্তা জামির কাবুলভ (ছবি : পার্সটুডে)

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার পরও ইরানের সঙ্গে ব্যাংকিং কার্যক্রম চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে রাশিয়া। মস্কো বলেছে, এই নিষেধাজ্ঞার কারণে ইরানের সঙ্গে তাদের ব্যাংকিং সহযোগিতার ব্যাঘাত ঘটবে না। খবর পার্সটুডের।

মার্কিন প্রশাসনের নতুন নিষেধাজ্ঞার পর রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, মার্কিন এ নিষেধাজ্ঞার কারণে মস্কোর কোনো ক্ষতি হবে না। ইরানের সঙ্গে আমাদের ব্যাংকিং কার্যক্রম অব্যাহত থাকবে।

এ দিকে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া বিভাগের কর্মকর্তা জামির কাবুলভ বলেন, এই নিষেধাজ্ঞার কারণে ইরান সম্পর্কের রাশিয়ার দৃষ্টিভঙ্গিতে কোনো পরিবর্তন আসবে না এবং আমরা যেভাবে পরিকল্পনা করেছি সেভাবেই ইরানের ব্যাংকিং খাতের সঙ্গে সহযোগিতা অব্যাহত রাখব।

এর আগে শুক্রবার মার্কিন অর্থ মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, তারা ইরানের কেন্দ্রীয় ব্যাংক, জাতীয় উন্নয়ন তহবিল এবং ইতিমাদ তেজারত পার্স কোম্পানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

মার্কিন সরকার দাবি করছে, ইরানের কেন্দ্রীয় ব্যাংক দেশটির ইসলামী বিপ্লবী গার্ড বাহিনী, এ বাহিনীর আল-কুদস শাখা এবং লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহকে শত শত কোটি ডলার জোগান দিয়েছে।

শুক্রবার ওভাল অফিসে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনকে স্বাগত জানানোর সময় ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে ট্রাম্প বলেন, এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের দিক থেকে কোনো দেশের ওপর আরোপ করা সর্বোচ্চ নিষেধাজ্ঞা এটি। এ দিক থেকে ইরান শীর্ষে আছে।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড