• বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানকে জবাব দিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর আমিরাতে বৈঠক

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ সেপ্টেম্বর ২০১৯, ২১:২৭
পম্পেও
ক্রাউন প্রিন্স যায়েদ আল-নাহিয়ানের সাথে মাইক পম্পেও ; (ছবি : সংগৃহীত)

সৌদি আরবের তেলক্ষেত্রে বড় হামলার জবাব দেওয়ার বিষয়ে উপসাগরীয় অঞ্চলের মিত্র দেশের সাথে আরও আলোচনার জন্য আবুধাবি পৌঁছেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। যদিও তেলক্ষেত্রে হামলাকে 'যুদ্ধের কাজ' বলে আগেই নিন্দা জানিয়েছিলেন পম্পেও। 

সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রীর সাথে বৈঠক করার জন্য বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) আবুধাবি এসেছেন পম্পেও। এর আগে ইরানের পররাষ্ট্রমন্ত্রীর দেওয়া হুঁশিয়ারিকে মোকাবিলা করতেই তিনি আমিরাত সফরে এসেছেন বলে 'আরব নিউজ'-এর এক প্রতিবেদনে জানানো হয়েছে।

ওই সতর্ক বার্তায় ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেছিলেন যে, সৌদি আরবের তেল শিল্পের ওপর ড্রোন-ও-মিসাইল হামলার ফলে তার দেশে যে কোনো হামলা হলে ফলস্বরূপ উপসাগরীয় অঞ্চল জুড়ে উত্তেজনা আরও বাড়বে এবং প্রয়োজন হলে 'সর্বাত্মক যুদ্ধ' করবে ইরান।

আবুধাবি সফরের আগে বুধবার (১৮ সেপ্টেম্বর) গভীর রাতে কিংডমের প্রাক্তন শাসক ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সাথে সাক্ষাৎ করেন। ওই সাক্ষাতের পরেই পম্পেও সৌদি শহর জেদ্দা থেকে আবুধাবির উদ্দেশে যাত্রা করেন।    

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মরগান অর্টাগাস তাদের আলোচনার পরে এক বিবৃতিতে বলেছেন, উভয় পক্ষই একমত হয়েছে যে ইরান সরকারকে তার ক্রমাগত আগ্রাসী, বেপরোয়া ও হুমকিমূলক আচরণের জন্য দায়বদ্ধ হতে হবে।

ওডি/কেএম  

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড