• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

দাবানলের ধোঁয়ায় বন্ধ হাজারো বিদ্যালয়

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ সেপ্টেম্বর ২০১৯, ১৮:৫০
দাবানল
দাবানলে পুড়ছে বন (ছবি : সংগৃহীত)

প্রচণ্ড দাবানলের কারণে বাতাস দূষিত হওয়ায় ইন্দোনেশিয়া এবং মালয়েশিয়ার কয়েক হাজার স্কুল বন্ধের ঘোষণা দেওয়া হয়েছে। ইন্দোনেশিয়ার সুমাত্রা ও বর্নিও দ্বীপের বনাঞ্চলে সৃষ্ট দাবানলের ধোঁয়ার কারণে এই ঘোষণা দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের তিনশো স্কুলসহ দেশটির প্রায় আড়াই হাজার স্কুল বন্ধের ঘোষণা দেওয়া হয়েছে। দাবানলের কারণে সৃষ্ট ধোঁয়ায় বাতাসে দূষণের মাত্রা ২৬৭তে রেকর্ড করা হলে এমন ঘোষণা দেওয়া হয়।

অন্যদিকে ইন্দোনেশিয়ার সুমাত্রায় দ্বীপে শত শত স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। এর মধ্যে রিয়াও প্রদেশের একটি জেলাতেই আটশো স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়া বর্নিওর কালিমান্তান প্রদেশে প্রায় ১৩০০ স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে।

কৃষি কাজের জন্য চারণভূমি তৈরির লক্ষ্যে বনাঞ্চল পরিষ্কারের সিদ্ধান্ত নেয় ইন্দোনেশিয়া। আর বনাঞ্চল পরিষ্কার করতে গিয়েই আগুন লেগে যায়। আর এতে এতে কেবল মালয়েশিয়াতেই ক্ষতিগ্রস্থ হয়েছে প্রায় ১৭ লাখ শিক্ষার্থী। আগুন নিয়ন্ত্রণে হাজার হাজার নিরাপত্তা কর্মকর্তার পাশাপাশি পানিবাহী বিমান মোতায়েন করেছে জাকার্তা।

ইন্দোনেশিয়ার দাবানলে প্রায় প্রতিবছরই ধোঁয়ার সৃষ্টি হয়। তবে ২০১৫ সালের পর এবারই পরিস্থিতি এতটা মারাত্মক আকার ধারণ করেছে।

ওডি/কেএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড