• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

জোট সরকার গড়তে বিরোধী দলকে নেতানিয়াহুর আহ্বান

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ সেপ্টেম্বর ২০১৯, ১৮:৩২
ইসরায়েল
ইসরায়েলের ক্ষমতাসীন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু (ছবি : আনাদলু এজেন্সি)

ইসরায়েলের ক্ষমতাসীন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হওয়ার পর বিরোধী দলকে নিয়ে জোট সরকার গঠনের আহ্বান জানিয়েছেন। অর্থাৎ, দুটি দল মিলে সরকার গঠনের পক্ষে মত দিয়েছেন তিনি।

জার্মান গণমাধ্যম ডয়চে ভেলে এক প্রতিবেদনে জানিয়েছে, বৃহস্পতিবার বিরোধী দলকে জোট সরকার গঠনে আহ্বান জানান নেতানিয়াহু। যদিও বিরোধী দলের প্রধান বেনি গান্টজ এখন পর্যন্ত তার সিদ্ধান্ত জানাননি।

জোট সরকার গঠনের বিষয়ে বেঞ্জামিন নেতানিয়াহু বলেন, নির্বাচনের যে ফল এসেছে তাতে আর কোনো পথ খোলা নেই। জনগণ আমাদের আলাদা সরকার গঠনের সুযোগ দেয়নি।

প্রসঙ্গত, ইসরায়েল নির্বাচনের এখন পর্যন্ত ৯২ শতাংশ ভোট গণনা হয়েছে। এর মধ্যে ৩২টি আসন পেয়েছেন নেতানিয়াহুর দল লিকুদ। বেনি গান্টজের নেতৃত্বে থাকা মূল বিরোধী দল ব্লু অ্যান্ড হোয়াইটও ৩২ আসন পেয়েছে। এছাড়া অন্য দুটি দল পেয়েছে যথাক্রমে ২৪ ও ১১টি আসন।

তবে ক্ষমতায় যেতে হলে ১২০ আসনের মধ্যে যে কোনো দলকে ৬১টি আসন পেতে হবে। ক্ষমতায় যাওয়ার জন্য ইসরায়েল নির্বাচনে কেউই একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় দলগুলো জোট গঠন করে ক্ষমতায় যেতে পারে। অবশেষে সেই জোট গঠনের প্রস্তাবই দিলেন বেঞ্জামিন নেতানিয়াহু।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড