• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতে নিষিদ্ধ ই-সিগারেট

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ সেপ্টেম্বর ২০১৯, ১৭:৩৪
ই-সিগারেট
ই-সিগারেট (ছবি : সংগৃহীত)

ভারতে ই-সিগারেট নিষিদ্ধ করা হয়েছে। দেশটির অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বুধবার এ ঘোষণা দেন। মূলত দেশের জনগণের স্বাস্থ্যের দিকটি বিবেচনা করেই এটি নিষিদ্ধ করল কেন্দ্রীয় সরকার।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানিয়েছে, ভারতে ই-সিগারেট ফ্যাশনের একটি উপাদান হিসেবে ব্যবহৃত হচ্ছে। তরুণরা এর প্রতি বেশি আকৃষ্ট হচ্ছেন। এজন্য এটি ছড়িয়ে পড়ার আগেই নিষিদ্ধ করল সরকার।

এ সম্পর্কে ভারতের অর্থমন্ত্রী বলেন, ই-সিগারেটের উৎপাদন, বণ্টন, আমদানি, রপ্তানি, বিক্রি, সংরক্ষণ এবং এ সম্পর্কিত বিজ্ঞাপন সম্পূর্ণ নিষিদ্ধ। ইতোমধ্যে এ সম্পর্কিত একটি আদেশ মন্ত্রিপরিষদ থেকে পাসের পর প্রেসিডেন্টের কাছে পাঠানো হয়েছে।

সীতারমন বলেন, ভারতে ই-সিগারেটের ৪০০টি ব্র্যান্ড ব্যবসা করছে। অথচ এর কোনোটিই ভারতে উৎপাদিত হয় না। এছাড়া এসব সিগারেট ১৫০টি ফ্লেভারে পাওয়া যায়। মূলত স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রস্তাবনার ভিত্তিতেই এটি নিষিদ্ধ করা হলো।

ই-সিগারেট নিষিদ্ধকরণ অধ্যাদেশ ২০১৯ ইতোমধ্যে বেশ কয়েকজন মন্ত্রী দেখেছেন। এতে প্রথমবার আইন ভঙ্গকারীকে এক বছর জেল এবং এক লাখ রুপি জরিমানার প্রস্তাব করা হয়েছে। দ্বিতীয়বার আইন ভাঙার ক্ষেত্রে তিন বছর পর্যন্ত জেল এবং পাঁচ লাখ রুপি জরিমানা হতে পারে।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড