• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

মৃত্যুদণ্ডের নামে ১৩০ প্রতিদ্বন্দ্বীকে সরিয়েছেন সৌদি যুবরাজ সালমান

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ সেপ্টেম্বর ২০১৯, ২০:৪৮
সৌদি আরব
সৌদি আরবের ক্ষমতাসীন যুবরাজ মোহাম্মদ বিন সালমান, ছবি : সংগৃহীত

মৃত্যুদণ্ডের নামে নিজের ১৩০ জন প্রতিদ্বন্দ্বীকে চিরতরে সরিয়ে দিয়েছেন সৌদি আরবের ক্ষমতাসীন যুবরাজ মোহাম্মদ বিন সালমান। মৃত্যুদণ্ড বিরোধী এবং আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো সম্প্রতি এই তথ্য তুলে ধরেছে।

গণমাধ্যম পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান মিডেল-ইস্ট মনিটরের এক প্রতিবেদনে বলা হয়, চলতি বছর সৌদি আরবে এ পর্যন্ত ১৩০ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। নিহতদের মধ্যে বেশিরভাগই সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের প্রতিদ্বন্দ্বী।

জেনেভায় জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে উপস্থাপিত এক প্রতিবেদনে বলা হয়, তিন শিশুসহ এই মুহূর্তে সৌদি আরবে মৃত্যুদণ্ডের আদেশপ্রাপ্ত বন্দির সংখ্যা ২৪। তাদের মৃত্যুদণ্ড কিছু দিনের মধ্যেই কার্যকর হবে। অবশ্য ওই তিন শিশুর সঠিক বয়স প্রতিবেদনে উল্লেখ করা হয়নি।

এ দিকে ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়, গত জুলাই মাসের শেষে আন্তর্জাতিক আদালতের আইনজীবী ব্যারনেস হেলেনা কেনেডি জানিয়েছেন, সৌদি যুবরাজের ৩৭ জন রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। তার দাবি- অধিকাংশ মৃত্যুদণ্ড দেশের পূর্ব প্রান্তে কার্যকর করেছে শিয়াপন্থিরা।

একই অভিযোগ করেছেন ব্রিটিশ হাউজ অফ কমন্সের সদস্য ব্যারোনেস জ্যানেট হুইটেকার। মৃত্যুদণ্ড ঠেকাতে এবং অভিযুক্তদের সুবিচার নিশ্চিত করতে সৌদি আরবের ওপর চাপ প্রয়োগের জন্য ব্রিটিশ পার্লামেন্টে আবেদন জানান তিনি।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড