• বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মিয়ানমারে থাকা রোহিঙ্গারা এখনো ‘গণহত্যার ঝুঁকিতে’ : জাতিসংঘ

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ সেপ্টেম্বর ২০১৯, ২২:০২
মিয়ানমার-রোহিঙ্গা
মিয়ানমারে থাকা রোহিঙ্গারা এখনো ‘গণহত্যার ঝুঁকিতে’ ছবি : রয়টার্স

মিয়ানমারে রয়ে যাওয়া হাজার হাজার রোহিঙ্গা এখনো বিভিন্ন ধরনের নির্যাতনের শিকার হচ্ছেন এবং তারা গণহত্যার ঝুঁকি নিয়েই সেখানে বসবাস করছেন বলে জানিয়েছে জাতিসংঘ। সংস্থাটির ‘ফ্যাক্ট ফাইন্ডিং মিশন’ বা সত্য উদঘাটনের কাজে নিয়োজিত দল সোমবার এ তথ্য জানিয়েছে।

ব্রিটিশ গণমাধ্যম রয়টার্স এক প্রতিবেদনে জানায়, মিয়ানমার সেনাবাহিনীর শীর্ষ জেনারেলদের বিচারের আওতায় নিয়ে আসার জন্য আবারও আহ্বান জানিয়েছে ফ্যাক্ট ফাইন্ডিং মিশন। মিয়ানমার সেনাবাহিনীর অভিযানে প্রায় ৭ লাখ ৩০ হাজার রোহিঙ্গা রাখাইন রাজ্য থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়।

২০১৭ সালের আগস্টে রাখাইনে একটি পুলিশ চেক পোস্টে হামলা চালায় রোহিঙ্গা বিদ্রোহীরা। এরপরই অঞ্চলটিতে সেনা অভিযান শুরু করে মিয়ানমার কর্তৃপক্ষ। এই অভিযানে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে হত্যাকাণ্ড, গণধর্ষণ এবং অগ্নিসংযোগের অভিযোগ রয়েছে। অবশ্য এসব অভিযোগ প্রতিবারই অস্বীকার করে আসছে মিয়ানমার।

জাতিসংঘের প্রতিবেদন বলছে, এখনো প্রায় ৬ লাখ রোহিঙ্গা মিয়ানমারের রাখাইন রাজ্যে মানবেতর জীবনযাপন করছে। জীবনের প্রতিটি ক্ষেত্রে বিভিন্ন প্রতিবন্ধকতার সম্মুখীন হচ্ছে তারা। এ পরিস্থিতির কারণে বাংলাদেশে থাকা প্রায় ১০ লাখ রোহিঙ্গার দেশে ফেরা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড