• শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

তুরস্কে এরদোগান-পুতিনের রুদ্ধদ্বার বৈঠক

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ সেপ্টেম্বর ২০১৯, ২১:০৪
তুরস্ক-রাশিয়া-ইরান
তুরস্কে এরদোগান-পুতিনের রুদ্ধদ্বার বৈঠক, ছবি : আনাদুলো এজেন্সি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেছেন তুর্কি প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান। তুরস্কের রাজধানী আঙ্কারায় সোমবার এ বৈঠকে বসেন তারা।

তুরস্কভিত্তিক গণমাধ্যম আনাদুলো এজেন্সি এক প্রতিবেদনে জানিয়েছে, এরদোগান-পুতিনের রুদ্ধদ্বার বৈঠকের স্থায়িত্ব ছিল প্রায় দেড় ঘণ্টা। বৈঠকে কী নিয়ে আলোচনা হয়েছে তা জানা যায়নি।

এদিকে ইরানভিত্তিক সংবাদমাধ্যম ইরনা এক প্রতিবেদনে জানিয়েছে, ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গেও রুদ্ধদ্বার বৈঠক করেছেন এরদোগান। এ সময় পারস্পরিক স্বার্থ নিয়ে আলোচনা করেন তারা।

ইরান এবং তুরস্কের যৌথ কমিশন আগামী কয়েকদিনের মধ্যে পরবর্তী বৈঠকে বসবে। তার আগে হাসান রুহানি তুর্কি প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগানের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক বাড়ানোর বিষয়ে আলোচনা করলেন।

মূলত সিরিয়া ইস্যু নিয়ে আঙ্কারায় আলোচনায় বসছে তুরস্ক, রাশিয়া এবং ইরান। তিন জাতির এই আলোচনার আগে রাশিয়া ও ইরানের শীর্ষ দুই নেতার সঙ্গে আলাদাভাবে বৈঠক করলেন এরদোগান। পরবর্তীতে তারা তিনজন একইসঙ্গে বৈঠকে বসবেন।

সিরিয়ার শান্তি আলোচনা প্রক্রিয়াটি শুরু হয় ২০১৭ সালে। এই শান্তি আলোচনার উদ্যোক্তা তুরস্ক, রাশিয়া এবং ইরান। ইতোমধ্যে এ বিষয়টি নিয়ে কাজাখস্তানের রাজধানী আস্তানায় ১৩টি বৈঠক হয়েছে।

ওডি/ডিএইচ

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড