• বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

পিয়ংইয়ংয়ে আমন্ত্রণ জানিয়ে ট্রাম্পকে কিমের চিঠি

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ সেপ্টেম্বর ২০১৯, ১৪:২২
ট্রাম্প ও কিম
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে হাঁটছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন। (ছবিসূত্র : রয়টার্স)

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে আবারও চিঠি পাঠিয়েছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং-উন। যেখানে তিনি কোরীয় উপদ্বীপকে পরমাণু নিরস্ত্রীকরণের বিষয়ে চলমান আলোচনাকে আরও এক ধাপ এগিয়ে নিতে প্রেসিডেন্ট ট্রাম্পকে পিয়ংইয়ং সফরের জন্য আমন্ত্রণ জানান।

সোমবার (১৬ সেপ্টেম্বর) কূটনৈতিক সূত্রের বরাতে দক্ষিণ কোরিয়ার একটি গণমাধ্যম জানায়, উত্তর কোরিয়ার পক্ষ থেকে মার্কিন প্রেসিডেন্টের কাছে গত আগস্ট মাসে চিঠিটি পাঠানো হয়। ট্রাম্পের কাছে এনিয়ে টানা দ্বিতীয় চিঠি পাঠালেন কিম। যদিও পারমাণবিক অস্ত্র কর্মসূচি পরিত্যাগের বিষয়ে বন্ধ থাকা আলোচনা পুনরায় শুরুর সিদ্ধান্ত গ্রহণের পর এরই মধ্যে বেশ কয়েক দফায় ক্ষেপণাস্ত্র ও রকেট হামলা চালিয়েছে উত্তর কোরিয়া।

বিশ্লেষকদের মতে, বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যকার চলমান পারমাণবিক নিরস্ত্রীকরণ সংক্রান্ত আলোচনা স্থগিত রয়েছে। যা গত আগস্টের তৃতীয় সপ্তাহে লেখা নিজের দ্বিতীয় চিঠিতে ট্রাম্পের সঙ্গে আরও একটি শীর্ষ সম্মেলনের জন্য আগ্রহ প্রকাশ করেছেন কিম।

এ দিকে ব্রিটিশ বার্তা সংস্থা 'রয়টার্স' জানায়, যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউস, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এবং জাতিসংঘে উত্তর কোরিয়া বিষয়ক মিশন তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

অপর দিকে গত মাসের শেষদিকে উত্তর কোরিয়া উপ-পররাষ্ট্রমন্ত্রী ছো সান হুই বলেছিলেন, 'আমরা মার্কিন প্রশাসনের সঙ্গে বৃহৎ পরিসরে আলোচনা করতে আগ্রহী।' মূলত এরপর থেকে গত কয়েক সপ্তাহে স্বল্প পাল্লার বেশ কিছু ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে দেশটি।

আরও পড়ুন :- আরামকোতে হামলার পর বাড়ল তেলের দাম

এর আগে গত ৯ আগস্ট মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার নেতা কিমের কাছ থেকে তিন পৃষ্ঠার একটি চিঠি হাতে পেয়েছিলেন। পরবর্তীতে তিনি এটিকে 'খুব সুন্দর একটি চিঠি' বলেও আখ্যায়িত করেন। ট্রাম্প বলেন, 'প্রেসিডেন্ট কিম এরই মধ্যে আমার সঙ্গে আবারও আলোচনায় করতে রাজি আছেন। যে কারণে চলতি বছরের শেষ দিকে আমরা পরমাণুসহ বিভিন্ন বিষয়ে পুনরায় আলোচনা বসতে যাচ্ছি।'

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড