• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিল বাতিলের পরও হংকংয়ের সড়কে চলছে বিক্ষোভ

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ সেপ্টেম্বর ২০১৯, ১১:৫৫
হংকংয়ে বিক্ষোভ
ব্রিটেনের পতাকা হাতে হংকংয়ে বিক্ষোভরত গণতন্ত্রকামী। (ছবি :সংগৃহীত)

ইউরেশিয়ার দক্ষিণপূর্ব উপকূলের দেশ হংকংয়ে গণতন্ত্রকামীদের সরকার বিরোধী দীর্ঘ আন্দোলনের পর অবশেষে বাতিল হলো বিতর্কিত আসামি প্রত্যর্পণ বিল। যদিও এর পরও দেশটির প্রধান প্রধান সড়কে আবারও নেমেছেন গণতন্ত্রপন্থিরা।

গত রবিবার (১৫ সেপ্টেম্বর) সকাল থেকে বিক্ষোভরত গণতন্ত্রকামীরা চীনের পিপলস লিবারেশন আর্মির দপ্তর প্রাঙ্গণ ঘেরাও করেন। এ সময় তারা পুলিশ এবং সরকারি অফিসগুলোকে লক্ষ্য করে পেট্রোল বোমা নিক্ষেপ করেন। যদিও পুলিশ এসে পাল্টা বিক্ষোভকারীদের লক্ষ্য করে টিয়ার গ্যাস এবং রঙিন গরম পানি নিক্ষেপ করে। পরবর্তীতে স্থানীয় গণতন্ত্রকামীরা হংকংকে স্বাধীন করার জন্য ব্রিটেনের সরাসরি হস্তক্ষেপ কামনা করেন।

পুলিশের পাঠানো বিবৃতির বরাতে ব্রিটিশ গণমাধ্যম 'বিবিসি নিউজ' জানায়, বিক্ষোভকারীরা স্বাধীনতার দাবিতে হারকোর্ট সড়ক দখল করেছে। এমনকি তারা এরই মধ্যে বেশ কিছু সরকারি অফিস ভাঙচুর করছেন; তাছাড়া পুলিশের ওপরও পেট্রোল বোমা নিক্ষেপ করা হয়। পরবর্তীতে চীনের জাতীয় পতাকাও পুড়িয়ে ফেলেন সড়কে আগতরা।

এর আগে হংকংয়ে অবস্থিত ব্রিটেনের কনস্যুলেট ভবনের প্রাঙ্গণেও বিক্ষোভ করেছেন গণতন্ত্রপন্থিরা। এ সময় তারা চীনকে চাপ প্রয়োগের জন্য ব্রিটিশ সরকারের প্রতিও আহ্বান জানান।

হংকংয়ে বিক্ষোভ

হংকংয়ের সড়কে বিক্ষোভ দমনে পুলিশের শক্ত অবস্থান। (ছবিসূত্র : ইয়াহু নিউজ)

বিশ্লেষকদের মতে, আসামি প্রত্যর্পণ বিল বাতিলের দাবিতে চলতি বছরের জুন মাসে সড়কে বিক্ষোভ শুরু করেন দেশটির গণতন্ত্রপন্থি হাজারো জনতা। পরবর্তীতে তাদের এই দাবি মেনে নিলেও আরও চারটি দাবি মানতে আন্দোলন অব্যাহত রাখেন তারা। মূলত এসব দিক বিবেচনায় এশিয়ার পরাশক্তি চীন নিজেদের সেনাবাহিনীকে সীমান্তে সতর্ক অবস্থায় থাকার নির্দেশ দিয়েছে।

প্রায় ১৫০ বছর ব্রিটিশ ঔপনিবেশিকদের অধীনে থাকার পর ১৯৯৭ সালের ১ জুলাই লিজ চুক্তির মেয়াদ শেষ হওয়ায় অঞ্চলটি শক্তিশালী চীনের কাছে হস্তান্তর করা হয়েছিল। ঐতিহাসিক এই দিবসটির ২২ বছর পূর্তিতে গত ১ জুলাই আন্দোলনে সড়ক অবরোধ করেন গণতন্ত্রকামী লোকজন। প্রতি বছরের এই দিনে কর্মকর্তারা এক দিকে সরকারি ভবনগুলোতে উৎসব পালন করেন আর অপর দিকে গণতন্ত্রকামীরা অবস্থান নেন রাজপথে।

দীর্ঘদিন যাবত হংকং চীনের বিশেষ প্রশাসনিক অঞ্চল হিসেবে বিবেচিত হলেও ২০৪৭ সাল থেকে অঞ্চলটিকে স্বায়ত্তশাসনের নিশ্চয়তা দেয় দেশটি। এর আগে গত মাসেও চীনপন্থি এক বিল নিয়ে উত্তাল হয়ে উঠেছিল ইউরেশিয়ার দক্ষিণপূর্ব উপকূলের এই দেশ।

মূলত চীন এবং তাইওয়ানে আসামি প্রত্যর্পণ সংক্রান্ত প্রস্তাবিত একটি বিলের বিপক্ষে তখন গোটা দেশে এই বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এতে আন্দোলনকারীদের মূল ক্ষোভ দাঁড়ায় চীনের সঙ্গে সমঝোতা নিয়ে।

আরও পড়ুন :- জীবনের ঝুঁকি নিয়ে স্কুল শিক্ষার্থীদের উদ্ধার করল ভারতীয় সেনারা

বেইজিংয়ের দুর্বল আইন ব্যবস্থা এবং মানবাধিকার লঙ্ঘনের রেকর্ডের কারণে হংকংয়ের সাধারণ মানুষ সেখানে কাউকে ফেরত পাঠাতে চাইছেন না। তাদের মতে, পার্লামেন্টে বিলটি পাস হলে তা অভ্যন্তরীণ রাজনীতির ক্ষেত্রে চীনা হস্তক্ষেপের সুযোগ অনেকাংশে বাড়িয়ে দেবে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড