• বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মার্কিন প্রত্যাখ্যানের পর রাশিয়ার সঙ্গে শান্তি আলোচনায় তালিবান

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ সেপ্টেম্বর ২০১৯, ১৭:৩৮
তালিবান
(ছবি : সংগৃহীত)

মস্কোতে আফগানিস্তানের জন্য রাশিয়ার বিশেষ দূতদের সঙ্গে বৈঠকে বসেছে আফগান তালিবান নেতারা। শুক্রবার (১৩ সেপ্টেম্বর) বৈঠক হয়েছে বলে তুরস্কের সংবাদ সংস্থা 'আনাদলু এজেন্সি'র এক প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করা হয়েছে। 

তালিবান মুখপাত্র মোহাম্মদ সুহেল শাহীন সাংবাদিকদের বলেছেন, আফগানিস্তানের শান্তি প্রক্রিয়া সম্পর্কিত সাম্প্রতিক ঘটনাগুলো নিয়ে আলোচনা করতে আমরা ইতোমধ্যে আফগানিস্তানের জন্য রাশিয়ার রাষ্ট্রপতির দূত জমির কাবুলভের সাথে বৈঠক করেছি।

তিনি আরও বলেন, তবে রাশিয়া মনে করে যে মার্কিন-তালেবানদের মধ্যে শান্তি আলোচনা 'স্থগিত' রয়েছে তবে তা 'মৃত নয়'। যেহেতু মস্কো মার্কিন-তালেবান চুক্তিকে 'গুরুত্বপূর্ণ পদক্ষেপ' হিসেবে বিবেচনা করে। এই চুক্তি জাতীয় পুনর্মিলনের পথ সুগম করবে এবং আফগান সংকটের বড় সমাধান আনবে।  

মার্কিন যুক্তরাষ্ট্র তালিবান নেতাদের সঙ্গে শান্তি আলোচনার বিষয়টি বাতিল করার পরের দিনই রাশিয়া পৌঁছান তালিবান নেতারা। শান্তি আলোচনা বাতিলের পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, কাবুলে সাম্প্রতিক তালিবান হামলার কারণে তাদের সাথে শান্তি আলোচনা 'মৃত'। ওই হামলায় মার্কিন যুক্তরাষ্ট্রের এক সদস্যসহ ১২ জন মানুষ নিহত হয়েছিলেন। 

ওডি/কেএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড