• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

অসলো চুক্তির পর ১২০,০০০ ফিলিস্তিনিকে আটক করেছে ইসরায়েল

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ সেপ্টেম্বর ২০১৯, ১৬:১৫
ফিলিস্তিন
(ছবি : সংগৃহীত)

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন (পিএলও) এবং ইসরায়েলের মধ্যে ১৯৯৩ সালে হওয়া ‘অসলো’ চুক্তি ঘোষণার পর থেকে ১২০,০০০ ফিলিস্তিনিকে গ্রেফতার করেছে ইসরায়েল। শুক্রবার(১৪ সেপ্টেম্বর) বন্দি ইস্যু বিশেষজ্ঞ আব্দেল-নাসের ফেরওয়ানহের বরাত দিয়ে এই তথ্য প্রকাশ করেছে মধ্যপ্রাচ্য ভিত্তিক সংবাদ মাধ্যম 'মিডল ইস্ট মনিটর'।

ফেরওয়ানাহের দেওয়া তথ্য মতে, এই বিপুল সংখ্যক ফিলিস্তিনি বন্দিকে শোষিত করার জন্য ইসরায়েলে তৈরি হয়েছে বেশ কয়েকটি নতুন কারাগার। ১৯৯৩ সাল থেকে ২০০০ সালের মধ্যে গ্রেফতার কিছুটা হ্রাস পেলেও, ২০০০ সালের পর দ্বিতীয় ইন্তিফাদা বা ‘আল-আকসা ইন্তিফাদা’ শুরু হওয়ার পরে তা দ্রুত বেড়েছে।

ইসরায়েলি কারাগারগুলোতে পুরুষ, মহিলা, প্রবীণ এবং নাবালিকারাও রয়েছে। অসলো চুক্তির পর থেকে প্রায় ২,০০০ মহিলা এবং ১৭,৫০০ এরও বেশি শিশু আটক হয়েছে।

এই সময়ে ফিলিস্তিনের অর্ধশতাধিক সংসদ সদস্য, বেশ কয়েকজন মন্ত্রী, কয়েক শতাধিক শিক্ষাবিদ, সাংবাদিক, এনজিও এবং আন্তর্জাতিক সংস্থার কর্মীদেরও গ্রেফতার করেছে ইসরায়েল।

অসলো চুক্তির পর থেকে অত্যাচার এবং ইচ্ছাকৃত চিকিৎসা অবহেলার কারণে ইসরায়েলের কারাগারে ১০৭ জন ফিলিস্তিনি বন্দি মারা গেছেন। সাম্প্রতি গত সপ্তাহে বাসম আল-সাইয়েহ নামে একজন ইন্তেকাল করেছেন।

ওডি/কেএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড