• বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মেক্সিকোয় কুয়া থেকে ৪৪ মরদেহ উদ্ধার করল বিজ্ঞানীরা

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ সেপ্টেম্বর ২০১৯, ১৫:২১
কুয়া থেকে মরদেহ উদ্ধার
ভেকুর সাহায্যে মরদেহগুলো উদ্ধার করছেন বিজ্ঞানীরা। (ছবিসূত্র : ক্লিপ বোর্ড)

উত্তর আমেরিকা দেশ মেক্সিকোর জেলিস্কো রাজ্যের একটি কুয়া থেকে উদ্ধার মানবদেহের খণ্ডিত অংশগুলো থেকে এরই মধ্যে ৪৪টি মরদেহ শনাক্ত করতে সক্ষম হয়েছেন দেশটির ফরেনসিক বিজ্ঞানীরা। চলতি মাসের গোড়ার দিকে গুয়াদালাজারা শহরের পার্শ্ববর্তী এলাকার কুয়া থেকে উদ্ধারকৃত মানবদেহের বিচ্ছিন্ন সেই অংশগুলো মোট ১১৯টি কালো ব্যাগে করে একটি কূপে পুঁতে রাখা হয়। 

কর্তৃপক্ষের বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা 'রয়টার্স' জানায়, অঞ্চলটির বাসিন্দারা প্রথমে সেখান থেকে বিকট দুর্গন্ধ আসার অভিযোগ জানালে ফরেনসিক বিজ্ঞানীরা এসে মানব শরীরের সেই অংশগুলো উদ্ধার করেন। স্থানীয় মাদক সন্ত্রাসীদের অভয়ারণ্যখ্যাত জেলিস্কো দেশটির সহিংসতাপূর্ণ রাজ্যগুলোর মধ্যে অন্যতম। চলতি বছর রাজ্যটিতে অজ্ঞাত মরদেহের সন্ধানের এটা দ্বিতীয় বড় ঘটনা।

বিজ্ঞানীদের দাবি, মানবদেহগুলোর অধিকাংশ অংশই কেটে ফেলা হয়েছিল, যে কারণে কর্তৃপক্ষকে ওইগুলো শনাক্ত এবং এর বিভিন্ন অংশ একত্র করতে খানিকটা সময় লেগেছে। যদিও এখন পর্যন্ত এর অনেক অংশ শনাক্ত করা সম্ভব হয়নি।

এ দিকে স্থানীয় বিভিন্ন উদ্ধারকারী সংস্থা যারা নিখোঁজদের সন্ধানে কাজ করছে; তারা মরদেহগুলো শনাক্তকরণে সহায়তার জন্য আরও বিশেষজ্ঞ পাঠানোর জন্য সরকারের কাছে আবেদন জানিয়েছে। সংস্থাগুলোর দাবি, স্থানীয় ফরেনসিক বিভাগের বিজ্ঞানীরা এই কাজে নিযুক্ত আছেন, তবে তাদের কাজটি সম্পন্ন করার জন্য প্রয়োজনীয় দক্ষতা নেই।

অপর দিকে বিশ্লেষকদের মতে, ২০০৬ সালে দেশটির মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে অভিযানের অংশ হিসেবে সেনাবাহিনী মোতায়েনের পর থেকে অঞ্চলটিতে মাদক সংশ্লিষ্ট সহিংসতা বৃদ্ধি পায়। মূলত তখন থেকেই প্রায় দুই লাখেরও বেশি মানুষ এরই মধ্যে হত্যার শিকার হয়েছেন। এতে নিখোঁজ রয়েছেন আরও কমপক্ষে ৩৭ হাজারের অধিক লোক।

আরও পড়ুন :- সৌদির তেল স্থাপনাতে হামলায় ইরানকে দায়ী করল যুক্তরাষ্ট্র

স্বজনদের অভিযোগ, নিখোঁজ কিংবা গুম হওয়া ব্যক্তিদের সন্ধান পেতে মেক্সিকো সরকার এখনো কোনো সক্রিয়তা দেখাচ্ছে না। এর আগেও ২০১৭ সালের মার্চে ভেরাক্রুজ রাজ্যের একটি গণকবর থেকে ২৫০টির বেশি মাথার খুলি উদ্ধার করেছিল কর্তৃপক্ষ। যাদের পরিচয় এখনো পাওয়া যায়নি।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড