• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরানের শিল্পোন্নতি : বিজন নামদার

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ সেপ্টেম্বর ২০১৯, ২০:১৯
ইরান
(ছবি : প্রতীকী)

মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরান তেল, গ্যাস এবং পেট্রোকেমিক্যাল শিল্পে দ্রুত অগ্রসর হচ্ছে। শনিবার (১৪ সেপ্টেম্বর) এক বিবৃতিতে ইরানের তেলমন্ত্রী বিজন নামদার জাঙ্গানহে এই তথ্য জানিয়েছেন। 'তাসনিম নিউজ এজেন্সি'র বরাতে এই তথ্য প্রকাশ করেছে 'জিনহুয়া'।

ইরানের পেট্রোলিয়াম, গ্যাস, পরিশোধন ও পেট্রোকেমিক্যাল শিল্পে অগ্রগতি ত্বরান্বিত হয়েছে। বিশালাকার দক্ষিণ পার্স গ্যাসক্ষেত্রের নিকটে উপসাগরে অবস্থিত অফশোর বালাল গ্যাস ক্ষেত্র উন্নয়নের চুক্তি স্বাক্ষরের জন্য আয়োজিত এক অনুষ্ঠানে একথা বলেন জাঙ্গানহে।

ওই অনুষ্ঠানে জাঙ্গানহে আরও জানান, এখন থেকে, প্রতি দুই সপ্তাহ পরে, আমরা একটি নতুন উদ্বোধন বা একটি নতুন চুক্তি স্বাক্ষর করব। মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরানের শিল্পোন্নতি হচ্ছে। তেল, গ্যাস, পরিশোধন ও পেট্রোকেমিক্যাল আমাদের বিকাশের ক্ষেত্রে বাধা দিতে ব্যর্থ হয়েছে যুক্তরাষ্ট্র।

২০১৫ সালে পরমাণু ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ সদস্য দেশ- জার্মানি এবং ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে ইরানের চুক্তি হয়। যা জিসিপিওএ নামেও পরিচিত। এরপর ২০১৮ সালের মে মাসে চুক্তি প্রত্যাহার করে ইরানের ওপর সকল প্রকার নিষেধাজ্ঞা আরোপ করে ট্রাম্প প্রশাসন।

ওডি/কেএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড