• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

হিন্দি দিবসে মাতৃভাষা না ভোলার আহ্বান মমতা ব্যানার্জীর

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ সেপ্টেম্বর ২০১৯, ১৭:০৭
ভারত
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী, ছবি : সংগৃহীত

আজ শনিবার ভারতে পালিত হচ্ছে হিন্দি দিবস। আর এই দিবসে সবাইকে শুভেচ্ছা জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। একইসঙ্গে তিনি মাতৃভাষা না ভোলারও আহ্বান জানিয়েছেন।

এক টুইট বার্তায় মমতা ব্যানার্জী লিখেন, হিন্দি দিবসে সবাইকে জানাই শুভেচ্ছা। আমাদের উচিত সব ভাষা ও সংস্কৃতিকে সমানভাবে সম্মান জানানো। আমরা অনেক ভাষাই শিখতে পারি কিন্তু মাতৃভাষাকে কখনোই ভোলা উচিত নয়।

এর আগে শনিবার হিন্দি দিবসের ভাষণে হিন্দিকে জাতীয় ভাষা হিসেবে স্বীকৃতি দেওয়ার দাবি তুলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এরপরই মমতার এমন টুইটের বিষয়টি সামনে আসে।

এছাড়া হিন্দিতে বেশ কয়েকটি টুইটে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ লেখেন, ভারতের অনেক ভাষা রয়েছে এবং প্রত্যেক ভাষারই তার নিজস্ব গুরুত্ব আছে। তবে পুরো দেশের একটি অভিন্ন ভাষা থাকা প্রয়োজন। এতে আন্তর্জাতিক ক্ষেত্রে ভারতের পরিচিতি তৈরি হবে।

অমিত শাহ আরও লেখেন, জনগণকে আমি আহ্বান জানাই তাদের মাতৃভাষা এগিয়ে নিয়ে যেতে এবং সেই সঙ্গে হিন্দিরও ব্যবহার করতে যেন মহাত্মা গান্ধী এবং সর্দার বল্লবভাই প্যাটেলের এক ভাষার স্বপ্ন পূরণ হয়।

পরে নয়াদিল্লিতে হিন্দি দিবস-এর একটি অনুষ্ঠানে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দেশের প্রত্যেকটি মানুষ এবং প্রত্যেকটি বাড়িতে হিন্দির ব্যবহার হওয়া উচিত।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড