• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

অ্যামাজন উন্নয়নে একমত ব্রাজিল-যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৪৮
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী সঙ্গে ব্রাজিলিয়ান বনমন্ত্রী
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে ব্রাজিলিয়ান বনমন্ত্রী আর্নেস্তো আরাওজো। (ছবিসূত্র : বিবিসি নিউজ)

পৃথিবীর ফুসফুস খ্যাত অ্যামাজন মহাবনে ব্যক্তি খাতের সকল উন্নয়ন পরিকল্পনায় উৎসাহ প্রদান ইস্যুতে সম্মত হয়েছে ব্রাজিল ও যুক্তরাষ্ট্র। শুক্রবার (১৩ সেপ্টেম্বর) ওয়াশিংটনে আয়োজিত এক বৈঠকে এসব বিষয়ে মতৈক্যে পৌঁছায় দুই দেশ। যেখানে ব্যক্তি খাতের নেতৃত্বে অ্যামাজনের জীব বৈচিত্র্য রক্ষায় প্রায় ১০ কোটি ডলার প্রদানের প্রতিশ্রুতি দেন নেতারা।

বৈঠক শেষে ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী আর্নেস্তো আরাওজো বলেছেন, 'সর্ববৃহৎ এই রেইনফরেস্টটির রক্ষার একমাত্র উপায় অর্থনৈতিক উন্নয়নের জন্য তা উন্মুক্ত করা।' তাছাড়া অ্যামাজনে সাম্প্রতিক অগ্নিকাণ্ড নিয়ন্ত্রণে ব্রাজিলের ব্যর্থতার তীব্র সমালোচনাও করেন তিনি।

এর আগে গত মাসে ব্রাজিলের মহাকাশ গবেষণা সংস্থা 'ন্যাশনাল ইনস্টিটিউট ফর স্পেস রিসার্স' জানিয়েছিল, চলতি বছর প্রায় ৭৪ হাজারের অধিক দফায় অগ্নিকাণ্ডের শিকার হয়েছে অ্যামাজন। যা আগের যেকোনো সময়ের চেয়ে অনেক বেশি।

যদিও ভায়াবহ এই আগুন ছড়িয়ে পড়ার ঘটনায় ব্রাজিলের উগ্র ডানপন্থী ও বাণিজ্যপন্থি প্রেসিডেন্ট জেইর বলসোনারোর নীতিকে দায়ী করছে আন্তর্জাতিক মহল। একই সঙ্গে বন পুড়িয়ে চাষ জমি নির্মাণ এবং বাণিজ্য সম্প্রসারণের নীতির জন্য নিজ দেশের পরিবেশবাদীদের তোপের মুখে পড়তে হয় তাকে।

তাছাড়া সর্বশেষ আগুন নিয়ন্ত্রণে ব্রাজিল সরকারের নিষ্ক্রিয়তায় দেশটির সঙ্গে সব ধরনের বাণিজ্য চুক্তি ছিন্নের হুমকি দেয় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। যেখানে ব্রাজিলিয়ান অর্থনীতিকে নিজেদের প্রধান লক্ষ্যবস্তুতে পরিণত করে বেশ কয়েকটি ইউরোপীয় দেশ।

এ দিকে শুক্রবার ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে বৈঠক শেষে ব্রাজিলিয়ান বনমন্ত্রী আর্নেস্তো আরাওজো সাংবাদিকদের সঙ্গে বিভিন্ন ইস্যুতে কথা বলেন। যেখানে তিনি বলেছেন, 'অ্যামাজন বনাঞ্চলে উন্নয়নের উদ্যোগে আমরা একত্রিত হতে চাই। আমি বিশ্বাস করি, বন রক্ষায় এটাই একমাত্র পথ। সে কারণে আমাদের সব পক্ষের নতুন উদ্যোগ প্রয়োজন।'

আর্নেস্তো আরাওজো বলেছেন, 'নতুন উৎপাদনমুখী উদ্যোগ প্রয়োজন, যার মাধ্যমে পর্যাপ্ত কর্মসংস্থান সৃষ্টি হবে। তাছাড়া অ্যামাজনের বাসিন্দাদের জন্য রাজস্ব আহরিত হবে। মূলত এসব কারণেই মার্কিন সরকারের সঙ্গে আমাদের সহযোগিতা খুবই গুরুত্বপূর্ণ। কেননা ব্রাজিল একা অ্যামাজনে সৃষ্ট চ্যালেঞ্জ মোকাবিলায় সক্ষম নয়।'

আরও পড়ুন :- সৌদির এক বিপ্লবী নারীর গল্প

অপর দিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও জীব বৈচিত্র্য তহবিলের মাধ্যমে অ্যামাজনের যেসব এলাকা এখনো দুর্গম সেখানে ব্যবসায়ে সহায়তা করা হবে বলে মন্তব্য করেন। তিনি বলেছেন, 'গত মার্চে আমাদের প্রেসিডেন্টরা যেসব বিষয়ে একমত হয়েছিলেন এবার তা-ই ব্রাজিল ও আমেরিকা অনুসরণ করবে। আমার মোট ১০ কোটি ডলার প্রদান করতে যাচ্ছি।'

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড