• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

কোথায় আমার প্রিয় একনায়ক, সিসিকে ট্রাম্প

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ সেপ্টেম্বর ২০১৯, ১৪:৪২
সিসি ও ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে মিসরীয় প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি। (ছবিসূত্র : সিএনএন)

ফ্রান্সের ব্যাপক অলঙ্কৃত পাঁচ তারকা হোটেল 'ডু প্যালেইসে' মিসরীয় প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসির জন্য অপেক্ষা করছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সম্প্রতি ফ্রান্সের বায়ারিতজ শহরে অনুষ্ঠিত জি-৭ সম্মেলনের ফাঁকে তাদের বৈঠকে বসার কথা ছিল। তখন আচমকা স্বর উঁচু করে ডোনাল্ড ট্রাম্প বলেছেন, 'কোথায় আমার প্রিয় একনায়ক, কোথায়?'

গত ২৬ আগস্ট দেশটিতে সফররত প্রেসিডেন্ট ট্রাম্প যখন এমন মন্তব্য করেছিলেন, তখন হোটেল কক্ষে অন্তত ১০ মার্কিন ও মিসরীয় কর্মকর্তা সেনা সমর্থিত প্রেসিডেন্ট সিসির জন্য অপেক্ষা করছিলেন।

সূত্রের বরাতে গণমাধ্যম ‘দ্য ওয়ালস্ট্রিট জার্নালের’ খবরে বলা হয়, কক্ষটিতে উপস্থিত মার্কিন ও মিসরীয় কর্মকর্তারা প্রেসিডেন্ট ট্রাম্পের সেই কথা শুনতে পেয়েছিলেন। বৈঠকে উপস্থিত কর্মকর্তারা বলেন, 'ডোনাল্ড ট্রাম্প যখন সিসিকে এভাবে ডাকছিলেন, তখন আমরাও তা শুনতে পেয়েছি।' যদিও মিসরীয় প্রেসিডেন্ট সেই কণ্ঠ আদৌ শুনতে পেয়েছিলেন কিনা, তা এখনো জানা যায়নি।

এ দিকে আকস্মিক সেনা সমর্থিত প্রেসিডেন্ট সিসিকে এমনভাবে সম্বোধন করায় উপস্থিত কর্মকর্তারা এক রকম বিস্ময়ে নীরব হয়ে যান। প্রত্যক্ষদর্শীদের মতে, 'ট্রাম্প মূলত তামাশা করেই সিসিকে এভাবে ডেকেছিলেন। যদিও তাতে আমাদের অনেকে অবাক হয়েছেন।'

সূত্রের বরাতে গণমাধ্যমটির দাবি, যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী স্টিভ মানুচিন, যুদ্ধবাজ খ্যাত তৎকালীন মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন এবং হোয়াইট হাউসের প্রধান অর্থনৈতিক উপদেষ্টা ল্যারি কুডলো বৈঠকে উপস্থিত ছিলেন। তাছাড়া মিসরীয় পররাষ্ট্রমন্ত্রী ও দেশটির গোয়েন্দা বিভাগের প্রধানরাও সেখানে ছিলেন।

অপর দিকে ২০১৩ সালে গণতান্ত্রিকভাবে নির্বাচিত মিসরীয় প্রেসিডেন্ট প্রয়াত মোহাম্মদ মুরসিকে অপসারণের মাধ্যমে ক্ষমতা কেড়ে নিয়েছিলেন সিসি। মূলত এর পর থেকেই পুরোপুরি কঠোর হাতে দেশ পরিচালনা করছেন এই রাষ্ট্র প্রধান।

তার সরকারের বিরুদ্ধে অভিযোগ, এই সময়ের মধ্যে হাজারো বিরোধী রাজনৈতিক নেতাকে আটক, নির্যাতন এবং কারাগারে বিনা বিচারে হত্যা করা হয়েছে। তবে এসব মানবাধিকার লঙ্ঘনের দায়ে এখন পর্যন্ত সিসি সরকারের প্রকাশ্য কোনো নিন্দা করেনি মার্কিন ট্রাম্প প্রশাসন।

আরও পড়ুন :- সৌদির এক বিপ্লবী নারীর গল্প

প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, 'আমরা পরস্পরকে ভীষণ ভালোভাবেই বুঝি। আমি আপনাদের বলব, তিনি খুবই কঠিন একজন মানুষ। তবে তিনি অবশ্যই ভালো মনের একজন লোকও বটে। বর্তমানে মিসরে তিনি চমৎকার সব কাজ করছেন, আগে কখনোই যা খুব সহজ ছিল না।'

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড