• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

আল কায়েদা নেতাদের তথ্য দিলে আর্থিক পুরস্কার দেবে যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ সেপ্টেম্বর ২০১৯, ১৮:৫৭
আল-কায়েদা
ছবি : প্রতীকী

ইসলামি জঙ্গি সংগঠন আল কায়েদার সঙ্গে যুক্ত তিন নেতা সম্পর্কে তথ্য দিলেই আর্থিক পুরস্কার দেয়া হবে। সম্প্রতি এ ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। ঘোষণা অনুযায়ী, যে কেউ এদের সম্পর্কে তথ্য দিলেই ৫ মিলিয়ন মার্কিন ডলার বা প্রায় ৪২ কোটি টাকা পুরস্কার পাবেন।

তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম ইয়েনিসাফাক জানায়, বৃহস্পতিবার মার্কিন স্টেট ডিপার্টমেন্ট এ পুরস্কার ঘোষণা করে। তারা জানায়, যে কেউ হুরাস আল-দ্বিনের তিন নেতা শনাক্তে তথ্য দিতে পারলে তাকে নগদ পাঁচ মিলিয়ন মার্কিন ডলার পুরস্কার দেওয়া হবে।

হুরাস আল-দ্বিনের এই তিন নেতা হলেন- আল-মাসরি, ফারুক আল-সুরি এবং সামি আল-উরায়দি। এ তিন নেতাই বেশ কয়েক বছর ধরে আল কায়েদার হয়ে কাজ করছেন বলে জানিয়েছে মার্কিন কর্তৃপক্ষ। তারা প্রত্যেকেই সংগঠনটির প্রধান নেতা আয়মান আল-জাওয়াহিরির অনুগত।

খবরে বলা হয়, আল-মাসরি একজন মিশরীয় নাগরিক। তিনি হুরাস আল-দ্বিনের শুরা কাউন্সিলের সাবেক সদস্য। অন্যদিকে আল-সুরি ওরফে সামির হিজাজি ওরফে আবু হাম্মাম আল-শামি ১৯৯০-এর দশকে আফগানিস্তানে যুদ্ধ করেন। পরবর্তীতে তিনি ইরাকে আল কায়েদা যোদ্ধাদের প্রশিক্ষণও দেন। এছাড়া জর্ডানের নাগরিক আল-উরায়দি যুক্তরাষ্ট্র ও ইসরায়েলে হামলা চালানোর ষড়যন্ত্রে যুক্ত ছিলেন বলে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট জানিয়েছে।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড