• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

৮৫ ভাগ ভিসা ফি কমাল সৌদি

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ সেপ্টেম্বর ২০১৯, ০২:৪০
সৌদি আরব
গ্যাজেটে প্রকাশিত নতুন ভিসা ফি (ছবি: সংগৃহীত)

হজ ও ওমরাহ যাত্রীদের সুবিধার্থে ভিসা ব্যবস্থাপনা পুনর্গঠন করেছে সৌদি আরব। নতুন এ ব্যবস্থাপনায় ভিসা ফি ৮৫ ভাগ কমিয়েছে দেশটি। হজ ও ওমরাহ যাত্রী ছাড়াও দেশটিতে ঘুরতে যাওয়া পর্যটক এবং পরিবহন যাত্রীরাও ভিসা ফির এই সুবিধা পাবেন।

পূর্বে হজ ও ওমরাহ যাত্রীদের ভিসার ফি দুই হাজার সৌদি রিয়াল ছিল। নতুন আইনে তা কমিয়ে ৩০০ রিয়াল নির্ধারণ করা হয়েছে। এছাড়া একাধিকবার ওমরাহ পালনের জন্য ভিসার যে ফি পরিশোধ করতে হতো তা বাতিল করা হয়েছে। দেশটির মন্ত্রীপরিষদের এক বৈঠকে ভিসা ব্যবস্থা পুনর্গঠনের এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সৌদি গ্যাজেটের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

গ্যাজেটে বলা হয়েছে, ‘আগের আইনে দেশটিতে ওমরাহ পালনের জন্য যাত্রীদের ভিসা ফি বাবদ টানা তিন বছর ২ হাজার সৌদি রিয়াল দিতে হতো। নতুন এই আইনের ফলে সেটি আর কার্যকর থাকছে না।’ সম্প্রতি নতুন আইনে নির্ধারণ করা ভিসার ধরন ও মেয়াদকালের একটি তালিকা প্রকাশ করেছে দেশটির আরেক সংবাদমাধ্যম আলআরাবিয়া।

দেশটির ভিসা সেবার সঙ্গে সংশ্লিষ্ট সূত্র মতে, ‘হজ ও ওমরাহ যাত্রীদের জন্য বেশ কিছু নতুন আইন আনা হয়েছে। নতুন আইনে লাইসেন্সকৃত কোম্পানিগুলোকে ভ্রমণ শর্ত ও হেলথ ইনস্যুরেন্স অনুসরণ করতে হবে। পর্যটক ও পরিবহন যাত্রীদেরও এসব আইন মেনে চলতে হবে।

এ ব্যাপারে দেশটির হজ ও ওমরাহ বিষয়ক সৌদি উপমন্ত্রী ডা. আব্দুল ফাত্তাহ মাশাত বলেন, ‘সহজ এবং আরামদায়ক হজ ও ওমরাহ পালনে সারাবিশ্বের মুসলিমদের জন্য সব ধরনের ব্যবস্থা গ্রহণ করবে সৌদি।’

এছাড়া নতুন এই আইনের ব্যাপারে রাজকীয় ফরমান জারি করায় সৌদি বাদশাহ সালমান ও যুবরাজ মোহাম্মদ বিন সালমানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন দেশটির হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রী ও গেস্ট সার্ভিস প্রোগ্রাম কমিটির চেয়ারম্যান মোহাম্মদ বেনতেন।

সৌদি প্রেস এজেন্সিতে প্রকাশিত এক বিবৃতিতে মোহাম্মদ বেনতেন বলেন, ‘হজ ও ওমরাহ পালনের জন্য মুসলমানদের আগমনকে আরও সহজ করতে সৌদির বিচক্ষণ নেতৃত্বের আগ্রহে রাজকীয় এ ডিক্রি জারি হয়েছে।’

তিনি আরও বলেন, ‘এই আইনের মাধ্যমে সৌদিতে ক্রমবর্ধমান হজ এবং ওমরাহ যাত্রীদের গ্রহণ সক্ষমতার প্রস্তুতির বিষয়টি উঠে এসেছে। পবিত্র স্থাপনাগুলোতে এবং মক্কা ও মদিনায় সেবা ব্যবস্থাপনা ও বিশাল অবকাঠামো প্রকল্প উন্নয়নের মাধ্যমে এই প্রস্তুতি নেওয়া হচ্ছে।’

ওডি/এমএমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড