• বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ৭ কার্তিক ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

গরুর নাম শুনলেই অনেকের গা জ্বলে, দাবি মোদীর

প্রধানমন্ত্রী মোদী
ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। (ছবিসূত্র : দ্য ইন্ডিয়া টুডে)

'ওঁ' এবং 'গরু' শব্দগুলো শুনলেই অনেকের গা জ্বলে বলে মন্তব্য করেছেন ভারতীয় প্রধানমন্ত্রী ও কট্টর হিন্দুত্ববাদী দল বিজেপি নেতা নরেন্দ্র মোদী। বুধবার (১১ সেপ্টেম্বর) দেশটির উত্তরপ্রদেশের মথুরায় পশুরোগ নিয়ন্ত্রণ প্রকল্পের উদ্বোধনে এসে নিজের গো-নীতি ইস্যুতে বিরোধীদের সমালোচনার জবাবে তিনি এ মন্তব্য করেন। 

অনুষ্ঠানে মোদীর দেওয়া বক্তব্যের বরাতে গণমাধ্যম 'জি নিউজ' জানায়, বিজেপির সাম্প্রদায়িকতা এবং গো-রাজনীতি ভারতকে পুরোপুরি ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে। বেশ কিছুদিন যাবত দেশের রাজনৈতিকদের মুখে এ ধরনের সমালোচনা শোনা যায়। যদিও নরেন্দ্র মোদী এবার সেই কথাগুলোর কঠিন জবাবও দিয়েছেন।

উপস্থিত জনতার উদ্দেশে প্রধানমন্ত্রী মোদী বলেন, 'কিছু মানুষ যখন 'ওঁ' অথবা 'গরু' শব্দগুলো শোনেন তখন তাদের এমন ভাব হয়, মনে হয় দেশ যেন এক লাফে ষোড়শ শতকে পিছিয়ে গেছে। আমার মতে এ ধরনের মানুষগুলোই বর্তমানে দেশকে ধ্বংস করে দিচ্ছে।'

তিনি বলেছেন, 'গরুর নাম শুনে শুনে কেঁপে ওঠাটা দুঃখজনক। কেননা পরিবেশ ও প্রাণীকুল আদিকাল থেকেই আমাদের অর্থনীতির এক গুরুত্বপূর্ণ অঙ্গ। একটি নতুন ও শক্তিশালী ভারত গঠনে আমরা সদা সচেষ্ট। যে কারণে আমরা অর্থনীতি, পরিবেশ ও প্রাণীকুলের মধ্যে ভারসাম্য আনতে চেষ্টা চালিয়ে যাচ্ছি।'

বিশ্লেষকদের মতে, ২০২৫ সাল থেকে ২০৩০ সালের মধ্যে ভারত থেকে ব্রুসেলোসিস রোগ নির্মূল এবং গবাদিপশুর রোগ নিয়ন্ত্রণ এবং সঠিক চিকিৎসার জন্য পশুরোগ নিয়ন্ত্রণ নামে একটি প্রকল্প চালু করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যার অংশ হিসেবে উত্তরপ্রদেশ সরকার এরই মধ্যে গরুভক্তির চর্চায় তরুণ সমাজকে অনুপ্রাণিত করার উদ্দেশে 'গরু দত্তক প্রদান' সংক্রান্ত একটি স্কিম চালু করেছে।

ভারত সরকারের এই স্কিমের আওতায় যে কেউ মাত্র তিন লাখ রুপির বিনিময়ে সারাজীবনের জন্য একটি গরু দত্তক নিতে পারবেন। তাছাড়া অপেক্ষাকৃত অসচ্ছলদের জন্যও স্কিমে এই গরু দত্তক গ্রহণের সুযোগ রাখা হয়েছে।

আরও পড়ুন :- কাশ্মীরে ৪০ পাকিস্তানি জঙ্গি অনুপ্রবেশের দাবি ভারতের

যেখানে মাত্র ২১ হাজার রুপি খরচের মাধ্যমে এক বছরের জন্য এবং দেড় হাজার রুপিতে ১৫ দিনের জন্য যে কোন ব্যক্তি এই গরু দত্তক নিতে পারবেন।

ওডি/কেএইচআর

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড