• শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯, ১ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

জালিয়ানওয়ালা বাগ হত্যাকাণ্ডে ক্ষমা চাইলেন ব্রিটিশ আর্চবিশপ

  আন্তর্জাতিক ডেস্ক

১১ সেপ্টেম্বর ২০১৯, ১৭:৫৭
জাস্টিন
ইংল্যান্ডের ক্যান্টারবারির আর্চবিশপ জাস্টিন ওয়েলবি ; (ছবি : সংগৃহীত)

১৯১৯ সালের ১৩ এপ্রিল পঞ্জাবের জালিয়ানওয়ালা বাগে নির্বিচারে গুলি চালিয়ে হত্যা করা হয়েছিল ৩৭৯ জন নিরাপরাধ ও নিরস্ত্র মানুষকে। আহত হয়েছিলেন আরও ১,২০০ মানুষ। এই নির্মম হত্যাকাণ্ডের নেতৃত্ব দিয়েছিলেন ব্রিটিশ তৎকালীন জেনারেল ডায়ার। 

একশো বছর পর ওই নারকীয় হত্যাকাণ্ডের জন্য প্রকাশ্যে ক্ষমা চাইলেন ইংল্যান্ডের ক্যান্টারবারির আর্চবিশপ জাস্টিন ওয়েলবি। শুধু ক্ষমাই চাননি, মাটিতে শুয়ে পড়ে শহিদদের প্রতি শ্রদ্ধাও জানিয়েছেন।'এএফপি'  

দুই দিন আগে স্ত্রীকে নিয়ে অমৃতসরে সফরে যান আর্চবিশপ জাস্টিন ওয়েলবি। মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) জালিয়ানওয়ালা বাগের স্মৃতি উদ্যানে গিয়ে প্রকাশ্যে হাত জোড় করে ক্ষমা চাইতে দেখা যায় তাকে। ওই ঘটনার জন্য তীব্র অনুশোচনাও ব্যক্ত করেন তিনি।

তিনি বলেন, তারা যা করেছেন, আপনারা তা আজও স্মরণ করেন, তাদের স্মৃতি রয়ে যাবে। এখানে সংঘটিত অপরাধের জন্য আমি লজ্জিত এবং দুঃখিত। একজন ধর্মীয় নেতা হিসাবে এই মর্মান্তিক ঘটনায় আমি শোকাহত। 

এর আগে জালিয়ানওয়ালা বাগের হত্যাকাণ্ডের জন্য পার্লামেন্টে দাঁড়িয়ে দুঃখ প্রকাশ করেছিলেন  ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। তিনি ওই হত্যাকাণ্ডকে ভারতে ব্রিটিশ 'কলঙ্ক' বলে উল্ল্যেখ করেছিলেন।  

ওডি/কেএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড