• বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

অবশেষে ১৬ মার্কিন পণ্যের শুল্ক ছাড়ের ঘোষণা দিল চীন

  আন্তর্জাতিক ডেস্ক

১১ সেপ্টেম্বর ২০১৯, ১৭:২৩
শুল্ক
(ছবি : সংগৃহীত)

বাণিজ্য নিয়ে আগামী মাসে চীন-মার্কিন নতুন আলোচনার আগে মার্কিন যুক্তরাষ্ট্রের ১৬ ধরনের পণ্যকে শুল্ক ছাড় দেওয়ার ঘোষণা দিয়েছে চীন। বুধবার (১১ সেপ্টেম্বর) চীনা সরকারি বিবৃতির বরতে এই তথ্য প্রকাশ করেছে ফরাসি বার্তা সংস্থা 'এএফপি'।

বুধবারের এই ঘোষণাটি আগামী ১৭ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে এবং এক বছরের জন্য কার্যকর থাকবে। চীনা স্টেট কাউন্সিলের কাস্টমস ট্যারিফ কমিশনের ওই বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে। চীনা কাস্টমস কমিশনের পক্ষ থেকে দুটি তালিকা প্রকাশ করা হয়েছে যাতে সামুদ্রিক খাবার ও ক্যানসার বিরোধী ওষুধ অন্তর্ভুক্ত করা হয়েছে।

অন্যান্য যে পণ্যগুলো শুল্ক ছাড় পাবে সেগুলো হলো- আলফালফা পালেটস, ফিশ ফিড, মেডিকেল লিনিয়ার এক্সিলারেটর এবং ছাঁচ রিলিজ এজেন্ট। তবে এই তালিকায় সয়াবিন এবং শুয়োরের মাংসের মতো বড় আইটেম অন্তর্ভুক্ত নয়।

গত এক বছর ধরে বেইজিং-ওয়াশিংটন বাণিজ্য যুদ্ধে জড়িয়ে পড়ার কারণে দুই পক্ষ দ্বিমুখী বাণিজ্য সংকটে প্রায় কয়েকশো বিলিয়ন ডলার ক্ষতিগ্রস্ত হয়েছে। এর প্রেক্ষিতে এই প্রথম বাণিজ্য শুল্ক ছাড় দেওয়ার ঘোষণা দিল চীন।

বাণিজ্য আলোচকরা বলেছেন, তারা অক্টোবরের প্রথম দিকে ওয়াশিংটনে বৈঠক করবেন যা বিশ্বের দুই বৃহত্তম অর্থনীতির মধ্যে উত্তেজনা প্রশমনের আশা বাড়িয়েছে।

ওডি/কেএম

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড