• শুক্রবার, ০২ অক্টোবর ২০২০, ১৮ আশ্বিন ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বরিস জনসনের সংসদ স্থগিতাদেশ বেআইনি ঘোষিত

  আন্তর্জাতিক ডেস্ক

১১ সেপ্টেম্বর ২০১৯, ১৫:২৯
যুক্তরাজ্য
ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, ছবি: সংগৃহীত

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সংসদ স্থগিতাদেশ বেআইনি ঘোষিত হয়েছে। স্কটল্যান্ডের সর্বোচ্চ বেসামরিক আদালতের বিচারকরা আজ এ সম্পর্কিত নির্দেশ জারি করেন।

তিনজনের একটি বিচারক প্যানেল বরিস জনসনের স্থগিতাদেশের বিরুদ্ধে রায় দেন যা ব্রিটেনের বড় দুটি দলের কয়েকজন রাজনীতিবিদের সমন্বয়ে গঠিত একটি সংগঠনের পক্ষে এসেছে। এরাই মূলত জনসনের সিদ্ধান্তের চ্যালেঞ্জ করেছিলেন।

এর আগে আদালত বলেছিল, বরিস জনসন যা করেছেন তাতে আইন অমান্য হয়নি। অবশেষে ওই রায়ের বিপরীত রায় এলো এবার। তবে এতেও বর্তমান স্থগিতাদেশের কোনো পরিবর্তন আসবে না।

কারণ, স্থগিতাদেশ বাতিল বিষয়ে আগামী মঙ্গলবার লন্ডনে সুপ্রিম কোর্টে পূর্ণ শুনানি হবে। তখনই এ বিষয়ে একটি সিদ্ধান্ত আসবে। আর ওই সিদ্ধান্তের ওপর ভিত্তি করেই পরবর্তী করণীয় ঠিক হবে।

প্রসঙ্গত, ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার নির্ধারিত তারিখ ৩১ অক্টোবরের আগে ৫ সপ্তাহের জন্য সংসদ স্থগিত রাখার ঘোষণা দেয় বরিস জনসন সরকার। তবে সরকারের মন্ত্রীরা তখন থেকেই বলে আসছেন সংসদ স্থগিত করার অর্থ সংসদের মুখ বন্ধ করা নয়।

সংসদ স্থগিত ঘোষণার পর ব্রিটেনে বিরোধী দলীয় এমপিরা এবং ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির কিছু সদস্য সরকারের সংসদ স্থগিত করার সিদ্ধান্ত বদল করার জন্য একসঙ্গে কাজ করবেন বলে ঘোষণা দিয়েছিলেন। অবশেষে স্কটল্যান্ডের আদালতে ইতিবাচক ফল পেলেন তারা।

ওডি/ডিএইচ

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড