• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন

‘ইরানকে পরমাণু অস্ত্র তৈরি করতে দেবে না যুক্তরাষ্ট্র’

  আন্তর্জাতিক ডেস্ক

১১ সেপ্টেম্বর ২০১৯, ০৯:০৪
ইরান-যুক্তরাষ্ট্র
মাইক পম্পেও, ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্র ইরানকে পরমাণু অস্ত্র তৈরি করতে দেবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। মঙ্গলবার এক টুইট বার্তায় এই হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি। খবর পার্সটুডের।

পম্পেও এক টুইটার বার্তায় দাবি করেন, ইরান আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ-কে পুরোপুরি সহযোগিতা করছে না এবং দেশটির পক্ষ থেকে গোপনে পরমাণু তৎপরতা চালানোর সম্ভাবনা রয়েছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী তার বার্তায় আরেক ধাপ অগ্রসর হয়ে হুমকি দিয়ে বলেন, ওয়াশিংটন ইরানকে পরমাণু অস্ত্র তৈরি করতে দেবে না।

পম্পেও-এর এমন দাবির মাত্র একদিন আগে আইএইএ-এর ভারপ্রাপ্ত মহাপরিচালক কর্নেল ফেরুতা ইরান সফর শেষে ভিয়েনায় ফিরে তার সংস্থাকে সহযোগিতা করার জন্য তেহরানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি নিজের ইরান সফরের অভিজ্ঞতা বর্ণনা করে বলেন, এ সফরে ইরানি কর্মকর্তাদের সঙ্গে তার ইতিবাচক ও গঠনমূলক আলোচনা হয়েছে।

তিনি বলেন, ইরানে তার সংস্থার পর্যবেক্ষকরা বর্তমানে কঠোরতম পরিদর্শনের কাজে নিযুক্ত রয়েছেন। ফেরুতা আরও বলেন, পরমাণু সমঝোতা পুরোপুরি মেনে চলার ব্যাপারে ইরানের প্রতি তার সংস্থা যে আহ্বান জানিয়েছে তার অর্থ এই নয় যে, ইরান আইএইএ-কে সহযোগিতা করছে না।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড