• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন

আশুরা পালন করতে গিয়ে ইরাকে নিহত ৩১

  আন্তর্জাতিক ডেস্ক

১০ সেপ্টেম্বর ২০১৯, ২০:৩৭
ইরাক
আশুরা পালন করতে গিয়ে ইরাকে নিহত ৩১, ছবি: দ্য ন্যাশনাল

আজ (মঙ্গলবার) মুসলিমদের ধর্মীয় দিবস আশুরা পালন করতে গিয়ে ইরাকের কারবালা শহরে ৩১ জন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন অন্তত ১০০ জন। এদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, ইরাকের স্বাস্থ্য মন্ত্রণালয় হতাহতের বিষয়টি নিশ্চিত করেছে। তবে কিভাবে এত মানুষ নিহত হয় সে সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি তারা।

এদিকে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, ইরাকে পদদলিত হয়ে নিহত হয়েছেন ১৬ জন। মঙ্গলবার আশুরা দিবস পালনের সময় প্রচণ্ড ভিড়ে এই দুর্ঘটনা ঘটে। নিহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

প্রসঙ্গত, প্রায় চৌদ্দশ বছর আগের আজকের দিনে ইরাকের কারবালায় বিশ্বনবী হজরত মুহাম্মদ (সা)-এর প্রাণপ্রিয় দৌহিত্র ইমাম হোসেন (রা) ও তার ৭২ জন সঙ্গী-সাথী সত্য ও ন্যায় প্রতিষ্ঠা সংগ্রামে নিজেদের জীবন উৎসর্গ করেছিলেন। অন্যায়ের কাছে মাথানত না করার কারণেই সেদিন ইমাম হোসেন (রা) ইয়াজিদ বাহিনীর হাতে নির্মমভাবে শহীদ হন। এ কারণে ১০ মহররম বিশ্ব মুসলিম উম্মাহর জন্য একটি বেদনাবিধুর দিন।

এ ঘটনা শুধু ইসলামের ইতিহাসেরই করুণ ঘটনা নয়, বিশ্ব ইতিহাসেরও সবচেয়ে মর্মান্তিক ঘটনা। সত্য ও ন্যায়ের জন্য আত্মত্যাগের মহিমায় গৌরবান্বিত আশুরা আজও মুসলিম হৃদয়ে সংগ্রাম ও ত্যাগের গতি সঞ্চার করে। ইরাকের কারবালায় ইমাম হোসেন (রা)-এর মাজার অবস্থিত। সেখানে সমবেত হয়েছেন লাখ লাখ মুসলমান।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড