• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিক্রমের সন্ধান পাওয়ার খবরকে গুজব বলছে ভারতীয় মিডিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

১০ সেপ্টেম্বর ২০১৯, ১৬:১৬
'চন্দ্রযান-২'
চাঁদের মাটিতে অবতরণের অপেক্ষায় ভারতের 'চন্দ্রযান- ২'। (ছবিসূত্র : দ্য হিলস টাইমস)

ভারতের সদ্য সমাপ্ত চন্দ্রাভিযান শতভাগ সফল না হলেও দেশটির সকল প্রচেষ্টাই এবার নজরে এসেছে আন্তর্জাতিক মহলের। 'চন্দ্রযান-২' এর অবতরণ স্বাভাবিক না হলেও ল্যান্ডার বিক্রম এখনো অক্ষত আছে বলে এরই মধ্যে জানিয়েছে ভারতের জাতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)। যদিও বিক্রমের সন্ধান পাওয়ার সম্পূর্ণ খবরটিকেই ভুয়া বলে দাবি করেছে দেশটির কলকাতাভিত্তিক গণমাধ্যম 'আনন্দবাজার পত্রিকা'।

ইসরোর বরাতে প্রতিবেদনে জানানো হয়, ল্যান্ডার বিক্রমের সঙ্গে বর্তমানে যোগাযোগ স্থাপনের চেষ্টা চলছে। যদিও এখন পর্যন্ত বলার মতো কোনো সাফল্য আসেনি।

যদিও গত রবিবার (৮ সেপ্টেম্বর) সংস্থাটির প্রধান কে. শিবান বলেছিলেন, 'চন্দ্রপৃষ্ঠে বিক্রম হয়তো বা আছড়ে পড়েছে। এমনও হতে পারে সেখানে এখনো সেটি অক্ষতও আছে। তবে এখন পর্যন্ত আমরা বিক্রমের সঙ্গে কোনো যোগাযোগ স্থাপন করতে পারিনি।'

যদিও ইসরো প্রধানের এমন বক্তব্যের পরপরই ল্যান্ডার বিক্রম নিয়ে গণমাধ্যমে ভিন্ন ভিন্ন খবর প্রকাশিত হচ্ছে।

এ দিকে ইসরোর সূত্রকে উদ্ধৃত করে বার্তা সংস্থা 'এএনআই' জানায়, চন্দ্রপৃষ্ঠে বিক্রম সামান্য কাত হয়ে আছে। তবে এর কোনো ক্ষতি হয়নি। মূলত এমন সংবাদ প্রকাশের পরপরই চারিদিকে গুজবগুলো ছড়াতে শুরু করে।

ভারতীয় অন্য গণমাধ্যমগুলোর বরাতে 'আনন্দবাজার পত্রিকা' জানায়, ইসরো প্রধান কে. শিবান জানিয়েছেন, 'চন্দ্রযান-২' এর ল্যান্ডার বিক্রম ঠিক কী অবস্থায় আছে; তিনি তা এখনও জানেন না।

তবে এর আগে যে খবরগুলো প্রচারিত হয়েছিল তাতে ইসরো এবং কে. শিবানের বক্তব্যকে উদ্ধৃত করে বলা হয়েছিল, চন্দ্রপৃষ্ঠ থেকে প্রায় ১০০ কিলোমিটার ওপরে ঘুরতে থাকা মূল নভোযানটি বিকিরণ চিত্রের (থার্মাল ইমেজিং) মাধ্যমে চাঁদের মাটিতে ল্যান্ডার বিক্রমের অবস্থান শনাক্ত করেছে।

কিন্তু সেই খবরগুলো ঠিক কতটুকু যৌক্তিক এখন তা নিয়েই প্রশ্ন উঠেছে। কেননা অভিযান ব্যর্থ হওয়ার পর থেকে কে. শিবান মিডিয়ার সামনে তেমন কোনো কথা বলছেন না।

অপর দিকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক কিংবা টুইটারে শিবানের নামে যে সকল অ্যাকাউন্ট থেকে খবরগুলো ছড়ানো হয়েছে, এবার তা নিয়েও চলছে চুলচেরা বিশ্লেষণ। কারণ- ইসরো এরই মধ্যে বিবৃতি দিয়ে জানিয়েছে কে. শিবানের নিজস্ব কোনো ব্যক্তিগত প্রোফাইল নেই।

এর আগে গত শুক্রবার (৬ সেপ্টেম্বর) স্থানীয় সময় দিবাগত রাত ২টা ২০ মিনিটে চন্দ্রপৃষ্ঠে অবতরণের মাত্র কয়েক সেকেন্ড আগেই 'চন্দ্রযান-২' এর ল্যান্ডারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

‘চন্দ্রযান-২‘

চাঁদের মাটি থেকে পৃথিবীর দৃশ্য। (ছবিসূত্র : নাসা)

পরদিন শনিবার (৭ সেপ্টেম্বর) ইসরোর চেয়ারম্যান কে শিবান বলেছিলেন, 'রাত ১টা ৩৮ মিনিটে আমাদের অবতরণের প্রক্রিয়া শুরু হয়। চন্দ্রযান চন্দ্রপৃষ্ঠ থেকে মাত্র ২.১ কিলোমিটার পর্যন্ত পুরোপুরি স্বাভাবিকভাবেই চলছিল বিক্রমের অবতরণ প্রক্রিয়া। মূলত এর পরপরই রাত ২টা ২০ মিনিটে যেকোনো যান্ত্রিক ত্রুটির কারণে যানটির সঙ্গে সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। যা এখনো স্থাপন করা যায়নি।'

বিশ্লেষকদের মতে, প্রথম দেশ হিসেবে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণের মাধ্যমে প্রথম দেশের স্বীকৃতি পাওয়ার কথা ছিল ভারতের। যদিও শেষমেশ মিশনকে আর সফলের বার্তা দিতে পারেনি ইসরোর বিজ্ঞানীরা।

ভারতীয় বিজ্ঞানীদের মতে, ইসরো চাঁদে নতুন অভিযানের জন্য সব রকম প্রস্তুতি সম্পন্ন করেছিল। যেখানে অভিযানে ব্যবহার করা হয়েছিল 'চন্দ্রযান-২' নামে নতুন স্যাটেলাইট। এবার যানটি চাঁদে অবতরণ করতে পারলে এটি হতো বিশ্বের চতুর্থ কোনো দেশের সফলভাবে চন্দ্র অভিযান। এর আগে মার্কিন যুক্তরাষ্ট্র, চীন ও রাশিয়া (সাবেক সোভিয়েত ইউনিয়ন) সফলভাবে নিজেদের অভিযানটি সম্পন্ন করেছিল।

ইসরো জানায়, চাঁদ থেকে পানি, খনিজ ও পাথর সম্পর্কে বিভিন্ন তথ্য সংগ্রহ করার জন্য ১৫ কোটি ডলার ব্যয়ে নির্মাণ করা হয়েছিল এই 'বিক্রম' নামে যানটিকে। চন্দ্রপৃষ্ঠে অবতরণের সঙ্গে সঙ্গেই এর ল্যান্ডার থেকে বেরিয়ে আসার কথা ছিল ভীষণ ছোট একটি রোভার 'প্রজ্ঞান'। যার ওজন মাত্র ২০ কিলোগ্রাম। আর 'চন্দ্রযান-২' এর সার্বিক ওজন ৩ হাজার ৮৫০ কিলোগ্রাম। ল্যান্ডারটি নেমে আসার সময় 'চন্দ্রযান-২' এর অরবিটারটি চাঁদের পিঠ (লুনার সারফেস) থেকে মাত্র ১০০ কিলোমিটার ওপরে ছিল।

আরও পড়ুন :- তীরে এসে তরী ডুবাল ভারতের ‘চন্দ্রযান-২’

এর আগে ভারতের প্রথম চন্দ্রাভিযান হয়েছিল ২০০৮ সালে। তখন চাঁদের কক্ষপথে গিয়েছিল 'চন্দ্রযান-১'। চাঁদে পানির অন্যতম উপাদান হাইড্রক্সিল আয়নের খোঁজ দিয়েছিল যানটি।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড