• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানি তেল কিনলেই নিষেধাজ্ঞা : যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৪৬
প্রেসিডেন্ট ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। (ছবিসূত্র : প্রেস টিভি)

মধ্যপ্রাচ্যের তেল সমৃদ্ধ দেশ ইরানের কাছ থেকে যেকোনো দেশ কিংবা প্রতিষ্ঠান তেল কিনুক না কেন; তাদেরই কঠোর নিষেধাজ্ঞায় পড়বে বলে আবারও হুঁশিয়ারি দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

সোমবার (৮ সেপ্টেম্বর) মার্কিন অর্থ বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তা সিগাল মানডেলকার সাংবাদিকদের বলেছেন, 'আমরা খুব শিগগিরই তেহরানের ওপর আরও কঠিন নিষেধাজ্ঞা আরোপ করব। মূলত এর মাধ্যমে দেশটির ওপর মার্কিন চাপ বৃদ্ধি করা হবে।'

তিনি আরও বলেন, 'যদিও এরই মধ্যে তাদের তেল রপ্তানিতে ধস নেমেছে। তবে এখনো তারা বিভিন্ন দেশের কাছে অপরিশোধিত তেল বিক্রি করছে।'

এর আগে ২০১৫ সালে ইরানের পরমাণু কর্মসূচি কমানোর জন্য তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার নেতৃত্বে বিশ্বের ক্ষমতাধর ছয় দেশের সঙ্গে একটি চুক্তি হয়েছিল। যেখানে শর্ত ছিল ইরান তার পরমাণু কর্মসূচি কমিয়ে আনবে, যার বিনিময়ে তাদের উপর আরোপিত সকল অবরোধ ক্রমশ তুলে নেওয়া হবে।

আরও পড়ুন :- আনুষ্ঠানিকভাবে পরমাণু চুক্তি প্রত্যাহার করছে ইরান

যদিও পরবর্তীতে গত বছরের ৮ মে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নিয়ে একে একটি অকার্যকর চুক্তি বলে মন্তব্য করেন। একই সঙ্গে তিনি তেহরানের তেল বিক্রিতে অতিরিক্ত নিষেধাজ্ঞাও আরোপ করেন; যা এখনো অব্যাহত আছে। মূলত এরপর থেকে গত এক বছরে ইরানের অপরিশোধিত তেল রপ্তানি ৮০ শতাংশ হ্রাস পেয়েছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড