• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাহামায় হারিকেন 'ডোরিয়ানে'র আঘাত, নিহত ৫

  আন্তর্জাতিক ডেস্ক

০৩ সেপ্টেম্বর ২০১৯, ০৮:৪১
হারিকেন 'ডোরিয়ান'
বাহামায় তাণ্ডব চালাচ্ছে হারিকেন 'ডোরিয়ান'। (ছবিসূত্র : স্কাই নিউজ)

আটলান্টিক মহাসাগরের দ্বীপপুঞ্জ বাহামায় আঘাত হেনেছে শক্তিশালী হারিকেন 'ডোরিয়ান'। এতে শেষ খবর পাওয়া পর্যন্ত নারী ও শিশুসহ প্রাণ হারিয়েছেন অন্তত পাঁচজন। তাছাড়া আহত হয়েছেন আরও কমপক্ষে ২১ জন। সোমবার (২ সেপ্টেম্বর) বাহামার প্রধানমন্ত্রী হুবার্ট মিনিস হতাহতের সর্বশেষ এ সংখ্যা নিশ্চিত করেছেন।

ব্রিটিশ গণমাধ্যম 'বিবিসি নিউজে'র প্রতিবেদনে বলা হয়, রবিবার (১ সেপ্টেম্বর) স্থানীয় সময় দুপুরে ঘণ্টায় ১৮০ কিলোমিটার বেগে বাহামার অ্যাবাকো দ্বীপের এলবো কে অঞ্চলে আঘাত হানে শক্তিশালী এই ঘূর্ণিঝড়টি। যা পরবর্তীতে ধীরে ধীরে মার্কিন যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় অঙ্গরাজ্য ফ্লোরিডা উপকূলের দিকে অগ্রসর হচ্ছে।

যে কারণে এরই মধ্যে দেশটির ফ্লোরিডা, জর্জিয়া, উত্তর ও দক্ষিণ ক্যারোলিনা এবং ভার্জিনিয়ায় জরুরি অবস্থা জারি করা হয়েছে। তাছাড়া অঞ্চলগুলোয় বসবাসরত লোকদের তাৎক্ষণিক এলাকা ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে।

মার্কিন গণমাধ্যম 'দ্য গার্ডিয়ান' জানায়, প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়টির তাণ্ডবে বাহামা দ্বীপপুঞ্জের প্রায় ১৩ হাজারের বেশি বসত বাড়ি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

এ দিকে এক বিবৃতিতে বাহামার প্রধানমন্ত্রী হুবার্ট মিনিস বলেছেন, 'আমার জনগণ বর্তমানে যুদ্ধ পরিস্থিতির মধ্যে রয়েছে। তারা সকলেই হারিকেন 'ডোরিয়ানে'র তাণ্ডবে আক্রান্ত। যদিও এ ধরনের পরিস্থিতিতে আত্মরক্ষার কোনো উপাদান জনগণের কাছে নেই; সবই প্রাকৃতিক নিয়ম।'

অপর দিকে বাহামার সাবেক প্রধানমন্ত্রী পেরি ক্রিস্টির এক মুখপাত্র সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও পোস্ট করেছেন। যেখানে তিনি আবাকো দ্বীপপুঞ্জের মারাত্মক ক্ষয়ক্ষতির আলামত তুলে ধরেছেন।

আরও পড়ুন :- ইরানের মাটিতে উড়ল বিশ্বের তৃতীয় বৃহত্তম পতাকা

ভিডিওটিতে উল্টে যাওয়া গাড়ি, বিধ্বস্ত হয়ে যাওয়া বাড়ির ছাদ এবং উপকূলীয় অঞ্চলের পানি বাড়ির ছাদের সমান উচ্চতায় উঠতে দেখা গেছে। অনলাইনে পোস্ট করা অপর এক ভিডিওতে সাহায্যের জন্য মরিয়া আকুতি শোনা যায়।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড