• শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাপানে বন্যা-ভূমিধসের আশঙ্কায় ৭ লাখ মানুষকে স্থানান্তরের নির্দেশ

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ আগস্ট ২০১৯, ১৪:৩৪
জাপানে বন্যা
বন্যা কবলিত জাপানের দক্ষিণ-পশ্চিমাঞ্চল। (ছবিসূত্র : দ্য জাপান্স টাইমস)

জাপানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ভারী বৃষ্টিপাতের ফলে সৃষ্ট বন্যা ও ভূমিধসের আশঙ্কায় কমপক্ষে সাত লক্ষাধিক লোককে দ্রুত নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে প্রশাসন। তাছাড়া প্রবল বর্ষণে এখন পর্যন্ত দুই জনের মৃত্যু হয়েছে বলেও দাবি উদ্ধার কর্মীদের। 

কর্তৃপক্ষের বরাতে ফরাসি বার্তা সংস্থা 'এএফপি' জানায়, কিউশুর উত্তরাঞ্চলীয় বিভিন্ন এলাকায় এরই মধ্যে সর্বোচ্চ পর্যায়ের সতর্কতা জারি করেছে জাপানি আবহাওয়া সংস্থা। তাছাড়া সেখানে বসবাসরত লোকদের দ্রুত আশ্রয় কেন্দ্রসহ বিভিন্ন উঁচু এলাকায় স্থানান্তরের জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

যেখানে বলা হয়, ব্যাপক মহা বিপর্যয়ের সম্ভাবনা থাকায় জনগণের জানমাল রক্ষার্থে এমন নির্দেশনা দেওয়া হচ্ছে। প্রবল বর্ষণের ফলে অঞ্চলটির সকল বাসিন্দাদের প্রয়োজনে সরিয়ে নেওয়ার বিষয়টিও বিবেচনা করা হচ্ছে। তবে স্থানীয় কর্তৃপক্ষ থেকে জনগণকে সরিয়ে নেওয়ার বিষয়ে সতর্কবার্তা পাঠানো হলেও এখনো তা বাধ্যতামূলক নয়।

এ দিকে স্থানীয় সরকারি কর্মকর্তারা অঞ্চলটির বাসিন্দাদের সর্বোচ্চ সতর্কাবস্থায় থাকার আহ্বান জানিয়েছেন।

অপর দিকে বুধবার (২৮ আগস্ট) স্থানীয় সময় সকালে জরুরি ভিত্তিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জাপানের আবহাওয়া সংস্থা বলছে, 'বিভিন্ন নগরীতে আমরা এখন পর্যন্ত নজিরবিহীন পর্যায়ের বর্ষণ লক্ষ্য করেছি। যে কারণে এসব নগরীর জন্য আমরা এরই মধ্যে বিশেষ সতর্কবার্তাও জারি করেছি।'

আরও পড়ুন :- লিবিয়া উপকূলে নৌকাডুবি, ৪০ অভিবাসীর মৃত্যুশঙ্কা

দমকল ও দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার দাবি, বাহিনীর কর্মীরা এরই মধ্যে সাগা অঞ্চলের বেশিরভাগ বাড়িকে বন্যা কবলিত হওয়ার খবর পেয়েছেন। তাছাড়া সরকারি কর্মকর্তারা ক্ষয়ক্ষতির বিস্তারিত তথ্য নিশ্চিতে সেখানে কাজ করে যাচ্ছেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড