• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘূর্ণিঝড় থামাতে পরমাণু বোমা ব্যবহারের পরামর্শ ট্রাম্পের

  আন্তর্জাতিক ডেস্ক

২৭ আগস্ট ২০১৯, ০৯:৩৮
প্রেসিডেন্ট ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। (ছবি : সম্পাদিত)

আসন্ন শক্তিশালী ঝড়গুলোকে প্রতিহতের জন্য এবার বোমা ব্যবহারের এক 'অভিনব তত্ত্ব' দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন যুক্তরাষ্ট্রের ভূমিতে আঘাত হানার আগেই ভয়াবহগুলোকে পারমাণবিক বোমার সাহায্যে উড়িয়ে দেওয়ার নির্দেশ দিলেন তিনি।

বিশ্লেষকদের মতে, এমন অদ্ভুত ও হাস্যকর কাণ্ড প্রেসিডেন্ট ট্রাম্পের কাছে আজ নতুন কিছু নয়। এর আগেও তিনি বারংবার নিজের এই 'উদ্ভট জ্ঞানের' পরিচয় দিয়েছিলেন। যার রেশ ধরে এবারও 'নির্বোধের' মতো একটি তত্ত্ব দিয়ে পুনরায় হাসির পাত্র হলেন তিনি।

সোমবার (২৭ আগস্ট) ওয়াশিংটন সূত্রের বরাতে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমের দাবি, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একাধিক বার মার্কিন সামরিক বাহিনীকে পরামর্শ দিয়েছেন, প্রাকৃতিক দুর্যোগ হারিকেন মাটিতে আঘাত হানার আগেই এটাকে পারমাণবিক বোমার সাহায্যে উড়িয়ে দেওয়া যায় কি-না।

একই দিন ভূমিকম্প হুমকির বিষয়ে আয়োজিত মার্কিন শীর্ষ জাতীয় নিরাপত্তা এবং হোমল্যান্ড সিকিউরিটি ইন্টেলিজেন্স কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। যেখানে তিনি বলেছিলেন, 'আমি এটি জেনেছি এবং বেশ ভালোভাবে বুঝতেও পেরেছি। কেন আমরা এদের (হারিকেন) পারমাণবিক বোমা হামলায় ধ্বংস করব না?'

ট্রাম্প প্রশাসনের একটি সূত্র গণমাধ্যমকে জানায়, ২০১৭ সালে হোয়াইট হাউসে হারিকেন মোকাবিলায় একটি জরুরি বৈঠকে বসে প্রেসিডেন্ট ট্রাম্প মার্কিন সামরিক কর্মকর্তাদের বেশ কয়েকটি প্রশ্ন করেছিলেন। যেখানে তিনি পরামর্শ দিয়ে বলেন, 'যুক্তরাষ্ট্রের সমুদ্র উপকূল এলাকার হারিকেনের চোখের ওপর পারমাণবিক বোমা হামলা চালানো হোক, যাতে করে এর ধ্বংসাত্মক গঠন ভেঙে চৌচির হয়ে যায়।'

সূত্রটি এও দাবি করে, প্রেসিডেন্ট ট্রাম্পের এমন মন্তব্যের পর বৈঠকে উপস্থিত সকলে এক রকম হতভম্ব হয়ে যান। এমনকি বৈঠক শেষেও তাদের অনেকে বিস্মিত ছিলেন। সভা শেষে সবাই ভেবেছিলেন, প্রেসিডেন্ট এটা বলেন কী...! এটা কেমন করে সম্ভব!

হোয়াইট হাউসে আয়োজিত সেই বৈঠকটিতে উপস্থিত এক কর্মকর্তা তখন প্রেসিডেন্ট ট্রাম্পকে বলেছিলেন, 'আমরা অবশ্যই এই সম্ভাবনাটি খতিয়ে দেখব।' পরে যদিও অন্য কর্মকর্তারাও প্রেসিডেন্টের এই বক্তব্যটির বিষয়ে ব্রিফ করেছিলেন। যার অংশ হিসেবে পরবর্তীতে বিষয়টি জাতীয় নিরাপত্তা কাউন্সিলের (এনএসসি) স্মারক লিপিতেও রেকর্ড করা হয়েছিল।

এ দিকে বর্তমানে প্রকাশিত এনএসসির সেই স্মারকলিপির তথ্যে বলা হয়, প্রেসিডেন্ট ট্রাম্প মার্কিন যুক্তরাষ্ট্রে আঘাত হানা হারিকেনের তাণ্ডব ঠেকাতে প্রচলিত অস্ত্র দিয়ে বোমা নিক্ষেপ করা যায় কি-না তা জানতে চেয়েছেন। যেখানে প্রেসিডেন্টের মূল লক্ষ্য- হারিকেন উপকূলে আঘাত হানলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। যে কারণে অর্থনৈতিকভাবে এর ভীষণ বাজে প্রভাব পড়ে। তাই আঘাত হানার অনেক আগেই বিপর্যয়কর সেই হারিকেনকে ধ্বংস করে দিতে হবে।

মূলত এরপর হোয়াইট হাউসের এক সিনিয়র কর্মকর্তা বলেছিলেন, 'প্রেসিডেন্টের উদ্দেশ্য মোটেও খারাপ নয়। কেননা হারিকেনের বিরুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহারের ধারণাটির অতীতে একটি দীর্ঘ ইতিহাস রয়েছে বলে স্মারকলিপিতে জানানো হয়।

আরও পড়ুন :- অ্যামাজন ইস্যুতে ক্ষতিগ্রস্তদের সহায়তায় একমত জি-৭ নেতারা

অপর দিকে সম্প্রতি বিষয়টি জানাজানি হলে প্রেসিডেন্টের বিরুদ্ধে গণমাধ্যমগুলোতে ব্যাপক সমালোচনার ঝড় উঠে। তুমুল হাসি-ঠাট্টা করা ছাড়াও জনগণ বলতে শুরু করেন, পারমাণবিক বোমার সাহায্যে এমন শক্তিশালী হারিকেন ঠেকানো যাবে, এটা বলাই বাহুল্য। এমন চিন্তা কখনোই ভালো কোনো চিন্তা হতে পারে না।'

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড