• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন

ইরান হুমকিতে পারস্য উপসাগরে তৃতীয় যুদ্ধজাহাজ পাঠাচ্ছে যুক্তরাজ্য

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ আগস্ট ২০১৯, ১৪:৩৯
ইরান
(ছবি : সংগৃহীত)

হরমুজ প্রণালী থেকে ব্রিটিশ পতাকাবাহী জাহাজ আটকের পর পারস্য উপসাগরীয় অঞ্চলে শান্তি ও স্বাধীনতা রক্ষার্থে তৃতীয় যুদ্ধ জাহাজ পাঠাচ্ছে যুক্তরাজ্য। শনিবার (২৪ আগস্ট) ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে। 'দ্য ন্যাশনাল'

প্রশান্ত মহাসাগরের এক মিশন বাতিল করে ব্রিটিশ যুদ্ধজাহাজ এইচএমএস-ডিফেন্ডার গত ১২ আগস্ট পোর্স্টমাউথ থেকে পারস্য উপসাগরের উদ্দেশে রওনা দিয়েছে। এর আগে পারস্য উপসাগরে যুদ্ধজাহাজ 'এইচএমএস-কেন্ট' এবং 'এইচএমএস-মন্ট্রোজে' পাঠিয়েছে যুক্তরাজ্য।  

যুক্তরাজ্যের প্রতিরক্ষা সচিব বেন ওয়েল্যাক বলেন, 'বিশ্বজুড়ে যেখানেই লাল নিশান উড়ে যাবে এবং নেভিগেশন হুমকির সম্মুখীন হবে সেখানেই নেভিগেশন স্বাধীনতা রক্ষার্থে পদক্ষেপ নেবে যুক্তরাজ্য।'

অন্য দিকে ব্রিটিশ সরকার জানিয়েছে যে, ইরানির আগ্রাসনের বিরুদ্ধে 'জাহাজী শিল্পকে আশ্বাস প্রদান' করতে রণতরী এইচএমএস ডানকানের স্থলাভিষিক্ত হবে এইচএমএস কেন্ট। 

রয়্যাল নেভির এক বিবৃতিতে জানানো হয়, গত মাসে উপসাগরীয় অঞ্চলে এইচএমএস ডানকানকে এইচএমএস মন্ট্রোজে স্থলে সাময়িকভাবে যোগদানের জন্য প্রেরণ করা হয়েছিল। এইচএমএস মন্ট্রোজের পূর্বপরিকল্পিত রক্ষণাবেক্ষণ এবং ক্রু পরিবর্তনের জন্য এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

ইসলামিক রেভোলিউশনারি গার্ড কর্পস ব্রিটিশ পতাকাবাহী সুইডেনের মালিকানাধীন ট্যাঙ্কার স্টেনা ইম্পিরো ধরে নিয়ে যাওয়ার পর থেকে তেহরান ও লন্ডনের মধ্যে উত্তেজনা আরও বেড়েছে। ইরানের বিপ্লবী গার্ডরা গত ২০ জুলাই হরমুজের প্রণালী দিয়ে যাওয়ার সময় জাহাজটি এবং ২৩ জন ক্রুকে আটক করে। 

ওডি/কেএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড