• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

বাগদাদের মসজিদ প্রাঙ্গণে বিস্ফোরণে নিহত ৩, আহত ৩৪

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ আগস্ট ২০১৯, ০৮:৪৭
মসজিদ চত্বর
বিস্ফোরণের শিকার মসজিদ চত্বর। (ছবিসূত্র : দ্য ন্যাশনাল)

পশ্চিম এশিয়ার ইসলামিক রাষ্ট্র ইরাকের রাজধানী বাগদাদের এক মসজিদ প্রাঙ্গণে জোরালো বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে শেষ খবর পাওয়া পর্যন্ত অন্তত তিনজন নিহত এবং আরও কমপক্ষে ৩৪ বেসামরিক আহতের তথ্য পাওয়া গেছে। 

যাদের মধ্যে বেশ কয়েকজন নারী ও শিশুও আছেন। শনিবার (২৪ আগস্ট) প্রাথমিক তদন্তের পর পুলিশের পক্ষ থেকে হতাহতের সর্বশেষ এই তথ্য জানান হয়েছে।

কর্তৃপক্ষের বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা 'রয়টার্স' জানায়, শুক্রবার (২৩ আগস্ট) স্থানীয় সময় বিকালে রাজধানীর মুসায়িব শহরের ব্যস্ত বাণিজ্যিক এলাকার একটি শিয়া অধ্যুষিত মসজিদের সামনে আচমকা বিস্ফোরণটি ঘটানো হয়।

বাগদাদ পুলিশের এক মুখপাত্র বলেন, 'বিস্ফোরণের পূর্বে মসজিদটির সামনে কে বা কারা বিস্ফোরক বোঝাই একটি মোটরসাইকেল চুপিসারে রেখে গিয়েছিল। মূলত এর প্রায় কিছুক্ষণের মধ্যেই জোরালো বিস্ফোরণে কেঁপে উঠে গোটা এলাকা।'

প্রাথমিক তদন্ত শেষে পুলিশের দাবি, হামলার দিন সন্ধ্যায় মসজিদের সামনে শিয়া মুসলিমদের জমায়েতের কথা বিবেচনা করেই এই বিস্ফোরণটি ঘটানো হয়েছে। পরে যদিও মর্মান্তিক এ হামলার দায় স্বীকার করে নিয়েছে সশস্ত্র জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) সদস্যরা।

বিশ্লেষকদের মতে, মুসলিম অধ্যুষিত এই দেশটি ২০১৭ সাল থেকে আইএস মুক্ত বলে সরকারিভাবে দাবি করা হলেও; তার পরে এখন পর্যন্ত অঞ্চলটিতে একাধিকবার সন্ত্রাসবাদীদের বিধ্বংসী হামলার ঘটনা ঘটেছে।

আরও পড়ুন : সৌদির বিমান ঘাঁটিতে হুথিদের ড্রোন হামলা

মূলত এসবের প্রেক্ষিতে গত শনিবার ইরাকের আইএস অধ্যুষিত এলাকা হিসেবে পরিচিত উত্তরাঞ্চলে নতুন করে সশস্ত্র অভিযানে নেমেছে মার্কিন সমর্থিত ইরাকি সেনারা।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড