• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্র-রাশিয়ার পর ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল ইরান

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ আগস্ট ২০১৯, ১৯:৪৫
ইরান
(ছবি : সংগৃহীত)

মার্কিন যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার পর এবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে ইরান। শনিবার (২৪ আগস্ট) ইরানের এই ক্ষেপণাস্ত্র পরীক্ষায় পারস্য উপসাগরীয় অঞ্চলে নতুন করে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। 'আনাদলু এজেন্সি'

ইরানের ইসলামিক রেভোলিউশনারি গার্ড কর্পস (আইআরজিসি)-এর অধিনায়ক মেজর জেনারেল হোসাইন সালামি বলেন, ইরান সর্বদা বিভিন্ন প্রতিরক্ষা এবং কৌশলগত সিস্টেমের পরীক্ষা চালিয়ে যাবে। হোসাইন সালামির এই বিবৃতি প্রকাশ করেছে ইরানের সংবাদ সংস্থা 'মেহের নিউজ এজেন্সি'।

তিনি আরও বলেন, পরীক্ষাগুলোর উদ্দেশ্য হচ্ছে দেশের প্রতিরক্ষা এবং ডিটারেন্স শক্তি বাড়ানো। এই পরীক্ষা থামানো হবে না। তবে আইআরজিসি কমান্ডার নির্দিষ্ট করে ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়ে কোনো তথ্য দেননি।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ দেশ, জার্মানী এবং ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে পরমাণু ইস্যুতে ২০১৫ সালে চুক্তিবদ্ধ হয়েছিল ইরান। তবে ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর ২০১৭ সালে চুক্তি থেকে সরে এসে ইসলামিক প্রজাতন্ত্রের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে মার্কিন যুক্তরাষ্ট্র।

চলতি মাসেই একে অপরের বিরুদ্ধে চুক্তি লঙ্ঘনের অভিযোগ এনে মার্কিন যুক্তরাষ্ট্র ও রাশিয়া মধ্যবর্তী-রেঞ্জ পারমাণবিক বাহিনী (আইএনএফ) চুক্তিটি প্রত্যাহার করে। এক্ষেত্রে ওয়াশিংট দাবি করে, চুক্তির শর্তটি আরেক বিশ্ব শক্তি চীনকে মোকাবিলায় তাদের হাত বেঁধে রেখেছিল।

এরপর গত মঙ্গলবার (২০ আগস্ট) ৩২ বছর পর ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় মার্কিন যুক্তরাষ্ট্র। এই প্রেক্ষিতেই শনিবার (২৪ আগস্ট) ধারাবাহিকভাবে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল রাশিয়া এবং ইরান। যুদ্ধ প্রশিক্ষণের অংশ হিসেবে আর্কটিক মহাসাগরের মেরু অঞ্চল এবং বেরেন্টস সাগরের দুটো সাবমেরিন থেকে সেনাভা ও বুলাভা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে রাশিয়া।

ওডি/কেএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড