• মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুদ্ধ প্রশিক্ষণের অংশ হিসেবে রাশিয়ার দুটো আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ আগস্ট ২০১৯, ১৬:৫৯
রুশ ক্ষেপণাস্ত্র
ছবি : সংগৃহীত

যুদ্ধ প্রশিক্ষণের অংশ হিসেবে আর্কটিক মহাসাগরের মেরু অঞ্চল এবং বেরেন্টস সাগরের দুটো সাবমেরিন থেকে সেনাভা ও বুলাভা ব্যালিস্টিক মিসাইল পরীক্ষা করেছে রাশিয়া। শনিবার (২৪ আগস্ট) রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতি একথা জানানো হয়। 

মন্ত্রণালয় জানিয়েছে, সিনাভা নামক তরল জ্বালানিসমৃদ্ধ আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রটি তুলা সাবমেরিন থেকে নিক্ষেপ করা হয়েছিল এবং রাশিয়ার সর্বশেষ সলিড-জ্বালানি সমৃদ্ধ বুলাভা ক্ষেপণাস্ত্রটি ইউরি ডলগোরুকি সাবমেরিন থেকে উৎক্ষেপণ করা হয়েছিল।

উত্তর আরখানগেলস্ক অঞ্চল এবং রাশিয়ার সুদূর পূর্বের কামচাতকা উপদ্বীপে প্রশিক্ষণের জন্য লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছিল বলে মন্ত্রণালয় জানিয়েছে। এই দুটো ক্ষেপণাস্ত্রই সমুদ্রভিত্তিক আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র।

আর-২৯ সেনাভা ক্ষেপণাস্ত্রটি ৫০০ কিলোটনের ৪টি এবং ১০০ কিলোটনের ১০টি পারমাণবিক ওয়ারহেড বহনসক্ষম, যা প্রায় ১১ হাজার ৫৪৭ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। অন্যদিকে আর-৩০ বুলাভা একটি শক্ত জ্বালানি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। এটি প্রতি ১৫০ কিলোটনের ১০টি ওয়ারহেড বহন করতে পারে এবং এর পরিসীমা ৮ হাজার কিলোমিটার।

বিবৃতিতে বলা হয়েছে, 'পরীক্ষার সময় সাবমেরিনের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রগুলোর নির্দিষ্ট প্রযুক্তিগত বৈশিষ্ট্য এবং জাহাজ ক্ষেপণাস্ত্রের সমস্ত সিস্টেমের দক্ষতা নিশ্চিত করা হয়েছিল।'

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড