• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

এবার আসামের নাগরিক তালিকা থেকে বাদ পড়ল বিএসএফ কর্মকর্তা

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ আগস্ট ২০১৯, ১৬:৪৬
ভারত
মুজিবর রহমান ; (ছবি : সংগৃহীত)

ভারতের হয়ে সীমান্ত পাহারায় কর্মরত বিএসএফ–এর এক সাব ইনস্পেক্টর এবং তার স্ত্রীকে '‌বিদেশি' বা '‌অনুপ্রবেশকারী'‌‌ আখ্যা দিয়েছে আসমের ফরেনার ট্রাইব্যুনাল। অর্থাৎ এই বিএসএফ সীমান্তরক্ষী এবং তার স্ত্রীর নাম নেই ভারতের জাতীয় নাগরিক নিবন্ধন তালিকাতে (এনআরসি)।

জানা গেছে ওই সীমান্তরক্ষী বিএসএফ–এর সাব ইনস্পেক্টরের নাম মুজিবর রহমান। আসামের জোরহাটের ফরেনার ট্রাইব্যুনাল বিএসএফের এই কর্তব্যরত সাব ইনস্পেক্টর কে '‌বিদেশি অভিবাসী'‌ হিসেবে ঘোষণা করেছে। অভিযোগ উঠেছে, তাদের আবেদন ঠিকমতো না শুনেই এমন সিদ্ধান্ত নিয়েছে ফরেনারস ট্রাইব্যুনাল।

জোরহাটের মেরাপানি জেলার বাসিন্দা মুজিবর রহমান কর্মসূত্রে পাঞ্জাবে থাকেন। তিনি ও তার স্ত্রীকে বিদেশি আখ্যা দেওয়া হলেও তার অভিভাবক ও ভাই–বোনদের ভারতীয় নাগরিকত্ব নিয়ে কোনো প্রশ্ন তোলা হয়নি। জানা গেছে তার মদ্যপান সংক্রান্ত একটি রিপোর্ট ট্রাইব্যুনালে জমা দিয়েছিল সীমান্ত পুলিশ এবং সেই রিপোর্টের ভিত্তিতেই এই মামলার রায় দিয়েছে ট্রাইব্যুনাল।

মুজিবর রহমান জানিয়েছেন, ‌আমি একজন প্রকৃত ভারতীয় নাগরিক। আমি বাংলাদেশি বা পাকিস্তানি নই। আসামেই আমার জন্ম হয়েছে। ১৯২৩ সাল থেকে এখানে আমাদের পরিবারের বসবাসের রেকর্ড রয়েছে। অথচ কেবলমাত্র একটি রিপোর্টের ভিত্তিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোনো নোটিশও পাঠানো হয়নি।

‌এই রায়ের বিরুদ্ধে ইতোমধ্যেই গুয়াহাটি হাইকোর্টে আপিল করেছেন তিনি। 'অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হোক কিন্তু তার জন্য প্রকৃত ভারতীয় নাগরিকদের এইভাবে অপদস্থ করা অযৌক্তিক‌ বলে জানিয়েছেন মুজিবর রহমান।

ওডি/কেএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড