• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ড্যানিশ প্রধানমন্ত্রীকে প্রথমে 'কুৎসিত' বলে এবার প্রশংসা ট্রাম্পের

  অধিকার ডেস্ক    ২৪ আগস্ট ২০১৯, ১৩:৩০

ডোনাল্ড ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ড্যানিশ প্রধানমন্ত্রী মেত্তে ফ্রেডেরিকসন। ছবি : সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্টের গ্রীনল্যান্ড কেনার ধারণাকে প্রত্যাখান করায় ড্যানিশ প্রধানমন্ত্রীর তীব্র সমালোচনা করে ডেনমার্কের সরকারি সফর বাতিল করেন ডোনাল্ড ট্রাম্প। এর দুদিন পরেই শুক্রবার (২৩ আগস্ট) ড্যানিশ প্রধানমন্ত্রীর প্রশংসা করলেন ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প গ্রীনল্যান্ড কিনতে আগ্রহ প্রকাশ করলে ড্যানিশ প্রধানমন্ত্রী তা প্রত্যাখান করে বলেছিলেন, গ্রীনল্যান্ড একটি স্বায়ত্তশাসিত অঞ্চল এবং তা বিক্রির জন্য নয়। এর প্রতিক্রিয়া ট্রাম্প কোপেনহ্যাগেনে সরকারি সফর বাতিল করে ঐতিহ্যবাহী মার্কিন জোটটির প্রধানমন্ত্রী মেত্তে ফ্রেডেরিকসনকে 'কুৎসিত' বলে মন্তব্য করেছিলেন।

তবে, শুক্রবার ট্রাম্প তার পূর্ববর্তী অবস্থান পাল্টে মেত্তেকে 'বিস্ময়কর নারী' হিসেবে অভিহিত করেন। ফ্রান্সে অনুষ্ঠিতব্য জি-৭-এর সম্মেলনে যোগদানের জন্য রওয়ানা দেয়ার আগে ট্রাম্প সাংবাদিকদের বলেন, 'আমাদের মধ্যে একটা দুর্দান্ত বাক্যালাপ হয়েছে।'

ড্যানিশ প্রধানমন্ত্রীর ফোন করা নিয়ে মার্কিন প্রেসিডেন্ট বলেন, 'ডেনমার্কের সাথে আমাদের সম্পর্ক খুব ভালো এবং আমরা পরে কথা বলতে রাজি হয়েছি। তবে, তিনি খুবই চমৎকার। তিনি আমাকে ফোন করেছিলেন এবং আমি এর খুব প্রশংসা করেছি।'

ফ্রেডেরিকসেন ট্রাম্পের সফর বাতিল হওয়াতে একই সঙ্গে 'অবাক' ও 'বিরক্ত' হন। তবে, তিনি আরও বলেন, 'ডেনমার্ক এবং যুক্তরাষ্ট্র কোন সঙ্কটে নেই, যুক্তরাষ্ট্র আমাদের নিকটতম মিত্রদের মধ্যে একটি' এবং সফরের আমন্ত্রণটি এখনো উন্মুক্ত।

শুক্রবার গভীর রাতে তার মন্তব্যে ট্রাম্প এই ট্রিপটিকে পুনর্জীবিত করার বিষয়ে কিছুই বলেননি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড