• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন

সন্ত্রাসবাদে অর্থ জোগানের অভিযোগে কালো তালিকাভুক্ত হলো পাকিস্তান

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ আগস্ট ২০১৯, ১৫:৫৩
পাকিস্তান
ইমরান খান ; (ছবি : সংগৃহীত)

সন্ত্রাসবাদে মদদ দেওয়ায় ও সন্ত্রাসবাদীদের আর্থিক সাহায্য করার অভিযোগ পাকিস্তানকে কালো তালিকাভুক্ত করেছে এশিয়া প্যাসিফিক গ্রুপ অফ ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (এফএটিএফ)। এতদিন এই সংস্থার গ্রে লিস্টে থাকলেও শুক্রবার (২৩ আগস্ট) এফএটিএফের প্রশান্ত মহাসাগরীয় সংস্থা পাকিস্তানকে কালো তালিকাভুক্ত করার ঘোষণা দেয়। 

এফএটিএফ সংস্থাটি মূলত এশিয়া প্যাসিফিক অঞ্চলে আর্থিক দুর্নীতির উপর নজরদারি চালায়। সন্ত্রাসবাদী কার্যকলাপে অর্থ সরবরাহ, আর্থিক দুর্নীতিসহ এফটিএএফের গাইডলাইন মেনে ৪০টি শর্তের মধ্যে ৩২টি শর্ত পূরণ করতে ব্যর্থ হওয়ায় পাকিস্তানকে এই কালো তালিকাভুক্ত করা হয়। এই কালো তালিকাভুক্ত হওয়ার ফলে বিদেশি আর্থিক সাহায্যসহ বিভিন্ন সংস্থার নিকট থেকে ঋণ পেতে আরও কাঠখড় পোড়াতে হবে পাকিস্তানকে। ব্যাহত হতে পারে বৈদেশিক সম্পর্ক। বিশ্বব্যাঙ্ক ও ইউরোপীয় ইউনিয়নও বন্ধ করে দিতে পারে আন্তর্জাতিক আদানপ্রদান। 

এ বছর জুন মাস থেকেই সন্ত্রাসবাদ দমনে পাকিস্তানকে সতর্ক বার্তা দিয়েছিল এফএটিএফ। এর প্রেক্ষিতে সন্ত্রাসবাদে অর্থ সরবরাহ নিয়ে এই সংস্থাকে ৪৫০ পাতার নথি জমা দিয়েছিল পাকিস্তান। তবে নিজেদের পদক্ষেপগুলো নিয়ে এই সংস্থার ৪১ সদস্যের কমিটিকে কোনোভাবেই বিশ্বাসযোগ্যতা প্রদর্শন করতে পারেনি পাকিস্তান।

ওডি/কেএম 


 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড