• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রতিশ্রুতি দিয়ে সহবাসের পরে বিয়ে না করা অপরাধ নয় : সুপ্রিম কোর্ট

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ আগস্ট ২০১৯, ১২:৫২
ভারত
(ছবি : সংগৃহীত)

বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সহবাস করার পরে বিয়ে করতে অসম্মতি জানালেই কোনো ব্যক্তিকে অপরাধী হিসেবে গণ্য করা যাবে না। বৃহস্পতিবার (২২ আগস্ট) এমন রায় দিয়েছে ভারতের সুপ্রিম কোর্টের বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের ডিভিশন বেঞ্চ।

সুপ্রিম কোর্টের এই রায়ে বলা হয়েছে, কোনো ব্যক্তি বিয়ের মিথ্যা প্রতিশ্রুতিতে সহবাস করলে তার বিরুদ্ধে ধর্ষণের অপরাধ ধার্য্য হয়। আইনটিকে ব্যাখ্যা করে সুপ্রিম কোর্ট জানায়, এ ধরনের মামলায় প্রতিটি ক্ষেত্রে কোনো ব্যক্তির প্রতিশ্রুতি মিথ্যা বলে ধরে নেয়া যায় না। প্রতিশ্রুতি দিয়ে পরে কোনো কারণে কোনো ব্যক্তি বিয়ে করতে অস্বীকার করতেই পারেন। অভিযুক্ত ব্যক্তি যদি ভবিষ্যতে প্রতারণার পরিকল্পনা নিয়েই মিথ্যা প্রতিশ্রুতিতে সহবাসের সম্মতি আদায় করে, তবেই সেটা অপরাধ। কিন্তু বিয়ের পরিকল্পনা নিয়েও পরে কোনো কারণে সেই প্রতিশ্রুতি রক্ষা করতে না পারলে সেটি অপরাধ নয়।

ভারতীয় দণ্ডবিধির ৩৭৫ নম্বর ধারা ব্যাখ্যা করে বলা হয়, কোন পরিস্থিতিতে প্রতিশ্রুতি দেওয়া হচ্ছে তা গুরুত্বপূর্ণ। অভিযোগকারিণী কী শর্তে সম্মতি দিয়েছেন দুই পক্ষকে তারও প্রমাণ পেশ করতে হবে আদালতের কাছে। তার পরে পরিস্থিতি বিচার করেই সিদ্ধান্ত নেবে সুপ্রিম কোর্ট।

ভারতে সিআরপিএফের এক ডেপুটি কমান্ডান্টের বিরুদ্ধে হওয়া ধর্ষণ মামলার শুনানিতে এমন সিদ্ধান্ত নেয় শীর্ষ আদালত। আদালত জানায়, ৮-১০ বছর আগে দেওয়া প্রতিশ্রুতির ভিত্তিতে দুইজনের সম্মতিতেই সহবাস হয়েছে। প্রতারণার উদ্দেশ্যেই প্রতিশ্রুতি প্রদানের কোনো প্রমাণ না দিতে পারায় ওই ব্যক্তিকে মামলা থেকে মুক্তি দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট।

ওডি/কেএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড