• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সুদানের নতুন প্রধানমন্ত্রী আবদাল্লা হামদোক

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ আগস্ট ২০১৯, ১০:১৬
আবদাল্লা হামদোক
প্রধানমন্ত্রী আবদাল্লা হামদোক (ছবি : সংগৃহীত)

সুদানে বিগত ৩০ বছরের মধ্যে এই প্রথম বেসামরিক প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিলেন ৬১ বছর বয়সী অর্থনীতিবিদ আবদাল্লা হামদোক। আগামী তিন বছর তিন মাস অর্থাৎ পরবর্তী নির্বাচন হওয়ার আগে পর্যন্ত দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন হামদোক। 'আনাদলু এজেন্সি'

ট্রানজিশনাল মিলিটারি কাউন্সিল (টিএমসি) এবং ফোর্সেস অফ ফ্রিডম অ্যান্ড চেঞ্জের (এফএফসি) মধ্যে ক্ষমতা-ভাগাভাগি চুক্তি বাস্তবায়নের প্রথম পদক্ষেপ হিসেবে প্রধানমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয় হামদোককে।

ব্রিটিশ নাগরিকত্ব পাওয়া হামদোক মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যানচেস্টার ইউনিভার্সিটির স্কুল অফ ইকোনমিক স্টাডিজ থেকে অর্থনীতিতে পিএইচডি এবং এমএ করেছেন এবং এর আগে খার্তুম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন।

১৯৮৯ সালে নির্বাচিত প্রধানমন্ত্রী আলসাদিগ আলমাহাদিকে অভ্যুত্থানের মাধ্যমে অপসারণ করে ক্ষমতায় সামরিক জান্তা ওমর আল-বশির। বশিরের ৩০ বছর শাসনের অবসানের পর এই প্রথম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিলেন হামদোক। ওই অভ্যুত্থানের সময় সুদানের অর্থ মন্ত্রণালয়ে কর্মরত ছিলেন। বশিরের ইসলামী আন্দোলনকে সমর্থন না করায় তাকে তার পদ থেকে বরখাস্ত করা হয়েছিল। এরপর ২০১৭ সালে মন্ত্রী প্রধান হওয়ার জন্য আল-বশিরের আমন্ত্রণ জানালে তা প্রত্যাখ্যান করেছিলেন হামদোক।

হামদোক এর আগে আফ্রিকান ডেভেলপমেন্ট ব্যাংকের প্রধান নীতি অর্থনীতিবিদ হিসাবে কাজ করেছেন এবং আফ্রিকার জন্য গঠিত জাতিসংঘের অর্থনৈতিক কমিশনের (ইসিএ) প্রধান অর্থনীতিবিদ ছিলেন। তিনি আফ্রিকার উন্নয়নের জন্য নতুন অংশীদারিত্বের জন্য এনইপিএডির পরিচালক, আফ্রিকান ইউনিয়নের অর্থনৈতিক উন্নয়ন কর্মসূচি এবং আন্তর্জাতিক আইডিইএ-তে আফ্রিকা ও মধ্য প্রাচ্যের জন্য আঞ্চলিক পরিচালক হিসেবে কাজ করেছেন।

জিম্বাবুয়ে, দক্ষিণ আফ্রিকা এবং ইথিওপিয়াসহ অনেক আফ্রিকান দেশগুলোতে পাবলিক সেক্টর সংস্কার, প্রশাসন, আঞ্চলিক সংহতকরণ এবং রিসোর্স ম্যানেজমেন্টের ক্ষেত্রেও তার ৩০ বছরেরও বেশি অভিজ্ঞতা রয়েছে।

ওডি/কেএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড