• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্বর্ণ আমদানিতে বিধিনিষেধ আংশিক প্রত্যাহার করল চীন

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ আগস্ট ২০১৯, ০২:৪৫
স্বর্ণের বার
চীনা স্বর্ণের বার। (ছবিসূত্র : জিরো হিডজ)

এবার স্বর্ণ আমদানির ওপর পূর্ব আরোপিত বিধিনিষেধ আংশিক প্রত্যাহার করে নিয়েছে এশিয়ার পরাশক্তি চীন। বৃহস্পতিবার (২২ আগস্ট) দেশটির স্বর্ণ শিল্প সূত্রকে উদ্ধৃত করে ব্রিটিশ বার্তা সংস্থা 'রয়টার্স' জানায়, স্বর্ণ বাণিজ্যে দেশের তারল্যের মান স্থিতিশীল রাখতে চলতি বছরের মে মাসে এই বিধিনিষেধ আরোপ করা হয়েছিল।

যে কারণে তখন থেকে দেশটিতে ১৫ থেকে ২৫ বিলিয়ন মার্কিন ডলার মূল্যমানের প্রায় ৩০০ থেকে ৫০০ টন ওজনের স্বর্ণ প্রবেশে বাধা দেওয়া হয়েছিল। যদিও বর্তমানে দেশের মূলধন বহিঃ প্রবাহ হ্রাস ও ইউয়ানকে (চীনা মুদ্রা) উৎসাহিত করার জন্য এই স্বর্ণ আমদানিতে বিধিনিষেধ শিথিল করা হয়েছে।

এর আগে গত সপ্তাহে 'রয়টার্স' অন্য এক প্রতিবেদনে জানিয়েছিল, গত কয়েক মাসে দেশটির কেন্দ্রীয় ব্যাংক চীনের স্বর্ণ আমদানিতে বাণিজ্যিক ব্যাংকের অধিকাংশ কোটা বর্জন বা সংকুচিত করেছে। মূলত মূলধনের বহিঃ প্রবাহ হ্রাস এবং ইউয়ানকে উৎসাহিত করতেই সম্ভবত এই ব্যবস্থা নেওয়া হয়েছে। মার্কিন প্রশাসনের সঙ্গে বর্তমানে চীনের যে বাণিজ্যযুদ্ধ চলছে; সে কারণে গত ১১ বছরের মধ্যে ডলারের বিপরীতে ইউয়ানের মান অতি নিচে নেমেছে।

গত সপ্তাহে পুনরায় চীনের কেন্দ্রীয় ব্যাংক স্বর্ণ আমদানিতে কোটা ইস্যু করতে শুরু কর। যার প্রেক্ষিতে যুক্তরাজ্য ও এশিয়ার সংশ্লিষ্ট তিন ব্যক্তি বলেন, 'সঠিক পরিমাণ নির্দিষ্ট করা ছাড়াই স্বল্প পরিমাণ স্বর্ণ আমদানির ক্ষেত্রে স্বাভাবিক কোটা হিসেবে বিবেচনা করা হবে।'

এ দিকে স্বর্ণ শিল্প সংশ্লিষ্ট এক কর্মকর্তা বলেছেন, 'কিছু কোটা ইতোমধ্যে দেওয়া হয়েছে। যদিও সেগুলো স্বাভাবিকের চেয়ে অনেক কম।' তবে অন্য একটি সূত্র বলছে, সরকারের আরোপিত বিধিনিষেধের আংশিক তুলে নেওয়া হয়েছে। বাকিটাও খুব শিগগিরই প্রত্যাহার করা হবে।'

যদিও চীনের কেন্দ্রীয় ব্যাংক অবশ্য বিষয়টি নিয়ে এখন পর্যন্ত প্রকাশ্যে কোনো মন্তব্য করেনি।

চীনা কাস্টমস কর্মকর্তাদের মতে, বিশ্বে স্বর্ণ আমদানির ক্ষেত্রে শীর্ষ স্থানে আছে চীন। গত বছর বেইজিং প্রায় ৬০ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের প্রায় ১৫শ টন ওজনের এই ধাতু আমদানি করেছে; যা বিশ্বের মোট সরবরাহের প্রায় এক-তৃতীয়াংশ।

অপর দিকে দেশটির সরকারি পরিসংখ্যানে বলা হয়, গত দুই দশকের মধ্যে চীন দ্রুত ধনী দেশে পরিণত হওয়ায় দেশটিতে স্বর্ণালঙ্কার, বার এবং কয়েনের চাহিদা তিনগুণ হাড়ে বেড়েছে। যে কারণে সরকারি স্বর্ণের মজুদ প্রায় পাঁচগুণ বৃদ্ধি পেয়ে ইতোমধ্যে প্রায় ২ হাজার টনে পৌঁছেছে।

সূত্রের দাবি, চীনের মুদ্রার মান যখন বিশ্বব্যাপী দুর্বল হয়ে পড়েছিল তখনই দেশটি মূলধন বহিঃ প্রবাহ হ্রাস করতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করতে শুরু করে সরকার। পরবর্তীতে যার অংশ হিসেবে ২০১৬ সাল থেকে স্বর্ণ আমদানিতে একের পর এক বিধিনিষেধ আরোপ করতে শুরু করে বেইজিং।

আরও পড়ুন :- ভারতে দুর্নীতি মামলায় পাঁচ দিনের রিমান্ডে পি চিদম্বরম

চীনা কাস্টমসের তথ্য থেকে জানানো হয়, গত বছরের মে ও জুন মাসের তুলনায় চলতি বছরের এই দুই মাসে স্বর্ণ আমদানির পরিমাণ প্রায় ২২৮ টন কমিয়েছে এশিয়ার পরাশক্তি খ্যাত এই দেশ।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড