• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাশ্মীরে জুমার নামাজের পর বিক্ষোভ মিছিলের ডাক

  আন্তর্জাতিক ডেস্ক

২২ আগস্ট ২০১৯, ১৮:০৭
কাশ্মীর
(ছবি : সংগৃহীত)

কাশ্মীরে আগামিকাল শুক্রবার (২৩ আগস্ট) জুম্মার নামাজের পর প্রতিবাদ মিছিলের ডাক দিয়েছে বিচ্ছিন্নতাবাদী হুরিয়ত নেতাদের যৌথ সংগঠন 'জয়েন্ট রেজিস্ট্যান্স লিডারশিপ'। কাশ্মীর থেকে বিবিসি ও রয়টার্স সংবাদদাতাদের দেওয়া তথ্য মোতাবেক, শহরের কয়েকটি এলাকায় এই সংগঠনের নামে প্রতিবাদ মিছিলের পোস্টার চোখে পড়ছে।

সৈয়দ আলি শাহ গিলানি, মিরওয়াইজ ওমর ফারুক বা ইয়াসিন মালিকের মতো হুরিয়ত নেতারা এখন আটক ও গৃহবন্দি থাকায় তারাই এই প্রতিবাদ মিছিলের ডাক দিয়েছেন কি না তা নিশ্চিতভাবে বলা সম্ভব হয়নি। এই খবরের পর শ্রীনগরসহ গোটা কাশ্মীরে কঠোর নিরাপত্তা ও কারফিউতে মুড়ে রেখেছে ভারতীয় সেনাবাহিনী।

শ্রীনগর থেকে বিবিসি উর্দুর রিয়াজ মাসরুর বলেছেন, পোস্টারগুলো যে হুরিয়ত নেতাদের সঠিক লেটারহেডে তা ঠিক বলা যাবে না, তবে সৌরাসহ শ্রীনগরের কিছু এলাকায় সত্যিই এগুলো দেখা যাচ্ছে। তবে ২০১৬তে বুরহান ওয়ানি নিহত হওয়ার পর জয়েন্ট রেজিস্ট্যান্স লিডারশিপ পোস্টারে যে ধরনের ক্যালেন্ডার বের করত - যে অমুক দিন হরতাল হবে, তমুক দিন বিক্ষোভ মিছিল- এই পোস্টারগুলোও অনেকটা সে ধরনের।

এছাড়াও দুই সপ্তাহ আগে শ্রীনগরের সৌরা এলাকায় জুমার নামাজের পর কয়েকশো মানুষ ভারতের এই সিদ্ধান্তের বিরুদ্ধে বিক্ষোভ করে। ওই বিক্ষোভে হামলার ভিডিও ছড়িয়ে পড়লে সারা বিশ্বে তা তুমুল সমালোচিত হয়।

গত ৫ আগস্ট কাশ্মীর বিষয়ক ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে কাশ্মীরের বিশেষ মর্যাদা এবং স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নিয়ে ভারতের কেন্দ্র শাসিত অঞ্চলে পরিণত করা হয়। এর সঙ্গে কাশ্মীরে জরুরি অবস্থা জারি করে বহু সংখ্যক সেনা মোতায়েন করা হয়। এছাড়াও কাশ্মীরের সাবেক দুই মুখ্যমন্ত্রীকে গৃহবন্দি করে রাখা হয় এবং কাশ্মীরে সকল ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন করা হয়।

ওডি/কেএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড