• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মিয়ানমারে বিদ্রোহীদের হাতে ৩০ সেনা নিহত

  আন্তর্জাতিক ডেস্ক

২২ আগস্ট ২০১৯, ০৩:২৫
মিয়ানমার
উদ্ধারকৃত অস্ত্র (ছবি : সংগৃহীত)

মিয়ানমারের উত্তরাঞ্চলের শান রাজ্যে বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী নর্দার্ন অ্যালায়েন্সের বিদ্রোহীদের সঙ্গে সংঘর্ষে সেনাবাহিনীর কমপক্ষে ৩০ সদস্য নিহত হয়েছে। এছাড়া ১৬ জন আহত হয়েছে। এই সংঘর্ষে প্রায় ২ হাজারের অধিক মানুষ গৃহহীন হয়ে পড়েছে।

মঙ্গলবার (২০ আগস্ট) উত্তরাঞ্চলীয় সান প্রদেশের বিভিন্ন স্থানের সংঘর্ষে এ হতাহতের ঘটনা ঘটেছে। তবে সেনাবাহিনীর পক্ষ থেকে হতাহতের খবর অস্বীকার করা হয়েছে। বুধবার (২১ আগস্ট) মিয়ানমারের স্থানীয় সংবাদ মাধ্যম সূত্রে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, লাসিও থেকে মিউসি পর্যন্ত মহাসড়কের কটকাই শহরতলীতে বেশিরভাগ সংঘর্ষের ঘটনা ঘটেছে। এসব ঘটনার মধ্যে কিছু সংঘর্ষ একটানা ৩/৪ ঘণ্টাও চলেছিল। তবে রাত ৮ টার মধ্যেই সব সংঘর্ষের সমাপ্তি ঘটেছে। ওই এলাকায় সেনাবাহিনীর সঙ্গে বিদ্রোহীদের ৯ টি সংঘর্ষ হয়েছে বলে জানানো হয়।

ব্রাদারহুড জোটের পক্ষ থেকে বলা হয়, ৩০ শত্রু সেনা সদস্য নিহত হয়েছে এবং ১৬জন আহত হয়েছে। তবে বিদ্রোহীদের কয়েকজন আহত হয়েছে, কেউ মারা যায়নি।

বুধবার মিয়ানমার সেনাবাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল জ্য মিন তুন বলেন, সংঘর্ষ হলেও ৩০ সৈন্যের প্রাণহানি অসম্ভব। তিনি বলেন, নং চো ও কিয়াকমি শহরে দুটি সংঘর্ষের ঘটনা ঘটেছে। কিয়াকমির সংঘর্ষে বিদ্রোহী গোষ্ঠী তাং ন্যাশনাল লিবারেশন আর্মির (টিএনএলএ) একটি অস্থায়ী ঘাঁটি ধ্বংস হয়েছে।

বিগ্রেডিয়ার জেনারেল বলেন, কুটকাই এলাকায় আরও একটি সংঘর্ষ হয়েছে। আমরা ঘটনাস্থল থেকে একটি বন্দুক, সামরিক সরঞ্জাম এবং একজনের মরদেহ উদ্ধার করেছি। আমরা খবর পেয়েছি যে, লাশিও এবং কুটকাই এলাকায় বিদ্রোহীদের অনেক সদস্য নিহত হয়েছে। আমরা এখন পর্যন্ত ১০ বিদ্রোহীর মরদেহ উদ্ধার করা হয়েছে।

গত ১৫ আগস্ট থেকে মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষে লিপ্ত হওয়ার দাবি করেছে এই জোট। সংঘর্ষের ষষ্ঠ দিন বুধবার কুটকাইয়ে আবারও সংঘর্ষের দাবি করেছে বিদ্রোহীরা।

সূত্র : দ্য ইরাবতী

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড