• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানের সঙ্গে আলোচনার জন্য মধ্যস্থতাকারীর সন্ধানে সৌদি

  আন্তর্জাতিক ডেস্ক

২১ আগস্ট ২০১৯, ১৪:৩৩
সৌদি যুবরাজ
সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমান। (ছবিসূত্র : সৌদি গেজেট)

মধ্যপ্রাচ্যের তেল সমৃদ্ধ দেশ ইরানের সঙ্গে এক গোপন আলোচনার জন্য মধ্যস্থতাকারী খুঁজছে কট্টর রক্ষণশীল দেশ খ্যাত সৌদি আরব। সেক্ষেত্রে প্রাথমিকভাবে অঞ্চলটির আরেক মুসলিম রাষ্ট্র ইরাককে প্রথম পছন্দ হিসেবে রেখেছে মার্কিন সমর্থিত সৌদি সরকার। শিয়া অধ্যুষিত এই দেশটির মাধ্যমেই তেহরানের সঙ্গে আলোচনার পথ সুগম করতে চাইছে রিয়াদ বলে দাবি বিশ্লেষকদের।

বুধবার (২১ আগস্ট) লেবানিজ গণমাধ্যম 'আল-আখবারে'র বরাতে করা প্রতিবেদনে 'দ্য মিডল ইস্ট মনিটর' জানায়, মুসলিম রাষ্ট্র হিসেবে অঞ্চলটির এই দুই ক্ষমতাধর দেশের মধ্যে থাকা বৈরী সম্পর্কের পারদ আর যেন না বাড়ে। একই সঙ্গে বিদ্যমান উত্তেজনা কমিয়ে আনতে মধ্যস্থতাকারীর হাত ধরে তেহরানের সঙ্গে আলোচনায় বসতে আগ্রহ প্রকাশ করেছে রিয়াদ।

বিশ্লেষকদের মতে, দৃশ্যত সৌদি প্রশাসনের বিদ্যমান ইরান বিরোধী নীতি ব্যর্থ হতে থাকায় এখন দেশটির সঙ্গে সংলাপের ব্যাপারে আগ্রহ প্রকাশ করছে রিয়াদ। কেননা রিয়াদ আশঙ্কা করছে, যুক্তরাষ্ট্র যদি শেষ পর্যন্ত ইরান সরকারের সঙ্গে আলোচনায় বসে; তখন তা সৌদি আরবের জন্য এক অস্বস্তির কারণ হয়ে দাঁড়াতে পারে।

প্রতিবেদনে জানানো হয়, মধ্যপ্রাচ্যে সৌদি আরবের ঘনিষ্ঠ মিত্র রাষ্ট্র হিসেবে পরিচিত সংযুক্ত আরব আমিরাতের সামরিক বাহিনীর একটি প্রতিনিধি দল গত ৩০ জুলাই তেহরান সফর করেছে। মূলত নিজেদের নিরাপত্তা ও নৌ ব্যবস্থা সংক্রান্ত বিভিন্ন সমঝোতার উদ্দেশ্যেই তাদের এই সফর।

আরও পড়ুন :- গ্রিনল্যান্ড কিনতে না পেরে ডেনমার্ক সফর বাতিল করলেন ট্রাম্প

যদিও সূত্রের দাবি, দৃশ্যত আমিরাত এককভাবে তেহরানে নিজেদের প্রতিনিধি পাঠানোর সিদ্ধান্ত নেয়নি। বরং মিত্র রাষ্ট্র সৌদি ও ক্ষমতাধর যুক্তরাষ্ট্রের সঙ্গে সমন্বয়ের ভিত্তিতেই তারা এই পদক্ষেপটি নিয়েছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড